সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

যোগাযোগ করেনি বায়ার্ন, জিদানের লক্ষ্য ম্যানইউ

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৮:০০ পিএম

মৌসুম শেষেই টমাস টুখেল বিদায় জানাবেন বায়ার্ন মিউনিখকে। গুঞ্জন ছিল ইউলিয়ান নাগেলসমানকে আবার ফেরাতে পারে তারা। তবে কাল ২০২৬ সাল পর্যন্ত জার্মানির কোচ হিসেবে চুক্তি করে ফেলায় সেটা আর হচ্ছে না। আগেই শোনা গিয়েছিল জিনেদিন জিদানকে পেতে আগ্রহী বুন্দেসলিগার টানা ১১বারের চ্যাম্পিয়নরা। সেজন্য তার সঙ্গে ক্লাবটির পক্ষ থেকে যোগাযোগ করাও হয়েছিল বলেও জানায় স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। কিন্তু ইএসপিএনের খবর, বায়ার্ন থেকে যোগাযোগই করা হয়নি তার সঙ্গে। আর লেকিপের দাবি, জিদানের চোখ ম্যানচেস্টার ইউনাইটেডে।

গত ফেব্রুয়ারিতে টুখেল বায়ার্ন ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকেই তার স্থলাভিষিক্ত হবেন কে, এ নিয়ে আলোচনা হচ্ছে। রিয়াল মাদ্রিদকে কোচ হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন জিদান। দুই মেয়াদে স্প্যানিশ ক্লাবটির কোচের দায়িত্ব পালন করার পর ২০২১ সালে সরে দাঁড়ান। তার পর থেকে ডাগ আউটের বাইরে সময় কাটছে ১৯৯৮ বিশ্বকাপজয়ী কিংবদন্তির।

জিদানকে কোচ বানাতে তার সঙ্গে বায়ার্নের যোগাযোগের গুঞ্জনটি স্প্যানিশ সংবাদমাধ্যমে চাউর হয়েছে বেশি। ব্যাপারটা আরও ডালপালা ছড়ায় ইউলিয়ান নাগলসমান জার্মানি জাতীয় দলের কোচ পদে চুক্তির মেয়াদ বাড়ানোর পর। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত নাগলসমানের চুক্তির মেয়াদ বেড়েছে। গুঞ্জন ছিল, ছাঁটাই হওয়া নাগেলসমান আবারও বাভারিয়ান ক্লাবটির দায়িত্বে ফিরছেন। কিন্তু নাগেলসমান জার্মানি কোচ হিসেবে চুক্তির মেয়াদ বাড়ানোর পর জিদানকে বায়ার্নের সঙ্গে জড়িয়ে দুইয়ে–দুইয়ে চার মিলিয়ে নেন অনেকেই।

তবে ইএসপিএনের দাবি, এ সম্পর্কিত কোনো কথাই হয়নি দুই পক্ষের মধ্যে। ইএসপিএনকে সূত্র জানিয়েছে, কোচ পদের জন্য বায়ার্নের মনোনীত সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন জিদান। তবে সেই তালিকায় জিদানের চেয়েও বেশি অগ্রাধিকার পাচ্ছেন ব্রাইটনের কোচ রবার্তো দি জেরবি, অস্ট্রিয়ার কোচ রাল্‌ফ র‌াংনিক ও স্টুর্টগার্টের কোচ সেবাস্তিয়ান হোয়েনেস।

এদিকে ফরাসি গণমাধ্যম লেকিপের দাবি, বায়ার্নের চেয়ে ম্যানইউয়ের দায়িত্ব নিতেই বেশি আগ্রহ জিদানের। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ৫১ বছর বয়সী জিদান ভাষাগত ও মিউনিখে বসবাসের ক্ষেত্রে ব্যক্তিগত সমস্যা রয়েছে। তাই বায়ার্নের কোচ হতে তিনি আগ্রহী নন। অনর্গল ইংরেজি বলতে পারেন না তিনি, তবে  জার্মান ভাষার চেয়ে ভালোই বোঝেন বলে তিনি মনে করেন।  এরিক টেন হাগের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা নিয়ে বর্তমানে ওল্ড ট্র্যাফোর্ডের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি।

কয়েক মাস আগেও এক সংবাদমাধ্যমকে জিদান নিজেও জানিয়েছিলেন, ভাষাগত কারণে বায়ার্নের দায়িত্ব নিতে তিনি আগ্রহী নন। আর কোচিংয়ে সাফল্য পেতে খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ এবং তাদের ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দেন ৫১ বছর বয়সী জিদান। তবে আবাসন সমস্যার বিষয়টি যুক্ত হয়েছে নতুন করে। তবে জিদানের এজেন্ট এলেইন মিগলিয়াচ্চি বায়ার্ন সভাপতি উলি হোয়েনেসের কাছের মানুষ বলে দাবি করেছে ইএসপিএন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত