বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গাধার দুধের লিটার ৫০০০!

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পিএম

গাধার এক লিটার দুধ বিক্রি হয় ৫ হাজার রুপিতে। অবিশ্বাস্য হলেও সত্যি— শুধু গাধার দুধ বিক্রি করেই মাসে দুই তিন লাখ রুপি আয় করছেন ধীরেন সোলাঙ্কি নামের এক যুবক। ভারতের গুজরাটের বাসিন্দা তিনি। তার কাছে ৪২টি গাধা রয়েছে। গাধার দুধের ব্যবসা করেই তিনি এখন কোটিপতি।

গুজরাটের পাটান জেলার বাসিন্দা ধীরেন। দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে গাধার দুধের চাহিদা ব্যাপক। ওই রাজ্যগুলোতে তিনি গাধার দুধ সরবরাহ করে মাসে ২-৩ লাখ রুপি আয় করছেন। কেন তিনি এই ব্যবসায় এলেন— তা নিয়েও জানিয়েছেন এই যুবক।

ধীরেন বলেন, সরকারি চাকরির জন্য চেষ্টা করেছি। কপালে জোটেনি। শেষে বেসরকারি একটি সংস্থায় কাজ নিয়েছিলাম। কিন্তু বেতন দিয়ে সংসার খরচ চালানো কঠিন হয়ে পড়েছিল।

তার কথায়, তখনই অন্য কিছু করার ভাবনা মাথায় আসে। জানতে পারি, দক্ষিণ ভারতে গাধার দুধের চাহিদা বেশি। তখনই ঠিক করে নিয়েছি, চাকরি ছেড়ে গাধার দুধের ব্যবসা করব।

এরপর বেশ কয়েকজনের সঙ্গে এ বিষয়ে কথা বলেন। আট মাস আগে এই ব্যবসায় নামেন তিনি। ২২ লাখ রুপি বিনিয়োগ করে ২০টি গাধা কেনেন ধীরেন। তারপর তৈরি করেন খামার। এখন সেই খামার থেকেই প্রতিদিন দুধ সরবরাহ করা হচ্ছে দক্ষিণের রাজ্যগুলোতে।

ধীরেন জানিয়েছেন, ব্যবসার শুরুতে খুব সমস্যা হয়েছে। গুজরাটে গাধার দুধের চাহিদা নেই। ফলে দক্ষিণের রাজ্যগুলোই হয়ে ওঠে ব্যবসার লক্ষ্য। বর্তমানে এক লিটার গাধার দুধ বিক্রি হচ্ছে ৫ থেকে ৭ হাজার রুপিতে। গুঁড়া হিসাবেও এই দুধ বিক্রি হয়, যার এক কেজির দাম এক লাখ রুপি।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত