শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মার্তিনেজের আত্মঘাতি, লিভারপুল-ভিলার ৬ গোলের রাত

আপডেট : ১৪ মে ২০২৪, ০৯:৩৪ এএম

ভিলা পার্কে ম্যাচ তখন ১ মিনিট ৪৮ সেকেন্ডের আশপাশে। মোহাম্মদ সালাহর পাস ধরে ডান প্রান্ত থেকে ক্রস করেন লিভারপুল উইঙ্গার হার্ভি এলিয়ট। বলটি অ্যাস্টন ভিলা গোলকিপার মার্তিনেজের সোজা গেলেও আর্জেন্টাইন তারকা হাতে রাখতে পারেননি। বল পড়ে যাওয়ার পর পড়িমড়ি করে ঠেকাতে গিয়ে মার্তিনেজের ডান হাতের টোকায় জালে জড়ায়। ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম গোলকিপার হিসেবে মার্তিনেজের তৃতীয় আত্মঘাতী গোলে লিভারপুল এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

এরপর আরও পাঁচ গোল হয়েছে। বাতিল হয়েছে একাধিক গোলও। শেষ পর্যন্ত ৩-৩ গোলে ভিলার সঙ্গে ড্র করেছে লিভারপুল।

মার্তিনেজের ভুলের প্রায়শ্চিত্ত করতে ভিলা সময় নিয়েছে মাত্র ৮ মিনিট। উইংয়ে ওলি ওয়াটকিনসের সঙ্গে খেলে ফিরতি বলে দারুণ শটে গোল করেন ইউরি টিয়েলম্যানস। লিভারপুল গোল করে এগিয়ে গেছে ২৩ মিনিটে। জো গোমেজের ক্রস থেকে গোলটি করেন ডাচ তারকা কোডি গাকপো। লিভারপুল ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায়। প্রিমিয়ার লিগে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে সর্বশেষ ১৩৬ ম্যাচে হারেনি লিভারপুল। শেষ বাঁশি বাজার পর সংখ্যাটা ১৩৭।

বিরতি শেষে দ্বিতীয়ার্ধে শুরুর দিকে ফ্রি–কিক থেকে তৃতীয় গোলটি পায় লিভারপুল। হার্ভে এলিয়টের শট থেকে হেডে গোল করেন সেন্টারব্যাক জারেল কুয়ানশা। ৩-১ গোলে এগিয়ে যায় লিভারপুল। 

৪৮ মিনিটে অতিথিরা এগিয়ে যাওয়ার চার মিনিট পরই বল জালে পাঠিয়েছিল ভিলা। কিন্তু লিওন বেইলি অফসাইড থাকায় গোলটি বাতিল করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। ৫৯ মিনিটে সালাহর গোলও অফসাইডের জন্য বাতিল হয়। কিন্তু নাটকীয়তার এখানেই শেষ নয়।

৮৫ থেকে ৮৮, এই চার মিনিটে বল জালে গেছে ৩ বার! এর মধ্যে দুটি গোল হজম করেছে ইয়ুর্গেন ক্লপের দল। লিভারপুল কোচ হিসেবে শেষ অ্যাওয়ে ম্যাচটা ভালো হলো না এই জার্মানের জন্য।

৮৫ মিনিটে নিজেদের দ্বিতীয় গোল তুলে নেয় ভিলা। লিভারপুল গোলকিপার আলিসনের পাস ঠিকমতো নিতে পারেননি মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। বল পেয়ে যান ভিলার সেন্টারব্যাক ক্যালাম চেম্বার্স। তার পাস থেকে জোরাল শটে গোল করেন ভিলা ফরোয়ার্ড জন দুরান। ২ মিনিট পরই দারুণ থ্রু পাস থেকে গোল করেছিলেন লিভারপুল ফরোয়ার্ড নুনিয়েজ। গোলটি বাতিল হয়, কারণ তো সেই অফসাইড-ই! 

পরের মিনিটেই নাটকীয়ভাবে সমতাসূচক গোলটি পায় ভিলা। মুসা দিয়াবির থ্রু বল দুরানের উরুতে লেগে আলিসনের মাথার ওপর দিয়ে জালে! যোগ করা সময়ের ৩ মিনিটে দারুণ একটি সেভ করেন এই ব্রাজিলিয়ান।

৩৭ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে লিভারপুল। সমান ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চতুর্থ ভিলা। ৩৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে টটেনহাম। লিভারপুলকে হারাতে পারলে চতুর্থ স্থান নিশ্চিত হতো ভিলার।

আর্সেনাল ৩৭ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। ৩৬ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি।

লিগে আগামী রবিবার উলভসের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে লিভারপুল। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত