মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

কানের লাল গালিচায় কুকুর মেসি

আপডেট : ১৫ মে ২০২৪, ০৩:৫৬ পিএম

সমুদ্র পাড়ের শহর কানে পর্দা উঠল ৭৭তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। মঙ্গলবার (১৪ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে সম্মানিত অতিথি হিসেবে এর উদ্বোধন করেন অস্কারজয়ী অভিনেত্রী মেরিল স্ট্রিপ। অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে  স্বর্ণপাম। এ ছাড়া এবারের কান উৎসবের লালগালিচায় দেখা মিলেছে ‘অ্যানাটমি অব আ ফল’ ছবিতে বাজিমাত করা কুকুর মেসি। খবর ভ্যারাইটির। 

সম্মানসূচক স্বর্ণপাম গ্রহণ করার আগে মেরিল স্ট্রিপকে টানা দুই মিনিট করতালির মাধ্যমে অভ্যর্থনা জানানো হয়। ৭৪ বছর বয়সী এই অভিনেত্রী মঞ্চে খুবই আবেগাপ্লুত ছিলেন, কিন্তু শেষমেশ দর্শকদের করতালিতে উদ্ভাসিত হন।

ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁনের সঞ্চালনায় উদ্বোধনী মঞ্চে হাজির হন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। তাঁর আগে একে একে এসেছিলেন বাকি ৮ বিচারক। তাঁরা হলেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি, তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান, জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা, ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি।

তবে সবার চোখ ছিল মেরিল স্ট্রিপের দিকেই। এ নিয়ে মাত্র দুইবার কান উৎসবে দেখা দিয়েছেন তিনি। দীর্ঘ ৩৫ বছর পর আবারও কানসৈকতে ফেরা হলো তাঁর। এর আগে ১৯৮৯ সালে ‘এভিল অ্যাঞ্জেলস’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন তিনি।
 
স্ট্রিপের হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন ফরাসি অভিনেত্রী জুলিয়েট বিনোচে। তিনি স্ট্রিপকে ‘আন্তর্জাতিক সম্পদ’ বলে আখ্যায়িত করেন। উপহার তুলে দিয়ে বলছিলেন, ‘আপনাকে (মেরিল স্ট্রিপ) যখন আমি পর্দায় দেখি, তখন আমি আপনাকে দেখি না... কোথায় হতে এসেছেন? আপনি কি এভাবেই জন্মেছিলেন? আমি জানি না, তবে আপনার মধ্যে একজন বিশ্বাসী আছে। একজন বিশ্বাসী যে আমাকে বিশ্বাস করতে দেয়।’

লালগালিচায় মেরিল স্ট্রিপের পাশাপাশি আলোচিত হয়েছে মেসিও! গত বছর কানে স্বর্ণপাম জয় করা ‘অ্যানাটমি অব আ ফল’ ছবিতে দুর্দান্ত অভিনয় করেছে এই কুকুর। এর আগে ৭৬তম আসরেও দেখা গিয়েছিল তাকে। 

প্রসঙ্গত, উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ফরাসি নির্মাতা কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এটি ছিল ওপেনিং ফিল্ম। একইসঙ্গে সিনেমাটি এদিন ফ্রান্সের সিনেমা হলেও মুক্তি পায়। এতে অভিনয় করেছেন ফরাসি তিন তারকা লেয়া সেদ্যু, ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল।

এবারের উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। ফ্রান্স টেলিভিশন, আন্তর্জাতিক বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও সামাজিক যোগাযোগমাধ্যমে অনুষ্ঠানগুলো সরাসরি সম্প্রচার করেছে ব্রুট। 

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত