মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

দেশের প্রথম ফারসি লিটল ম্যাগ ‘রোজনামচা’ মোড়ক উন্মোচন

আপডেট : ১৫ মে ২০২৪, ০৮:৫৯ পিএম

দেশের প্রথম ফারসি ভাষায় রচিত লিটল ম্যাগাজিন ‘রোজনামচা’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন বরণের সঙ্গে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার উপস্থিত ছিলেন।

এ ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ইরান দূতাবাসের রাষ্ট্রদূত মানসূর চাভুশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, কবি ও কথাসাহিত্যিক আনিসুল হক এবং ইন্টারনেট সার্ভিস এসোসিয়েশন অব বাংলাদেশ-এর পরিচালক মো. নাসির উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সম্মানিত চেয়ারম্যান ড. মুমিত আল রশিদ।

সংশ্লিষ্টরা জানান, এই ম্যাগাজিনটির বিশেষত্ব হচ্ছে, এর অধিকাংশ লেখকই এই বিভাগের বর্তমান শিক্ষার্থী। পাশাপাশি বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের মূল্যবান লেখার সমাহার ঘটেছে এখানে। মূলত ফারসি শিক্ষার্থীদের এই ভাষা চর্চায় উদ্বুদ্ধ করা এবং সেই সাথে ফারসিভাষী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের বাংলাদেশের সংস্কৃতির বিভিন্ন উল্লেখযোগ্য দিকের সাথে পরিচয় করিয়ে দেয়াই এই লিটল ম্যাগাজিন প্রকাশের মূল উদ্দেশ্য।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত