রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ম্যানসিটি-জিরোনার চ্যাম্পিয়নস লিগে খেলা নিয়ে অনিশ্চয়তা

দুটি ক্লাবেরই মালিক সিটি ফুটবল গ্রুপ (ম্যানসিটিতে ১০০ এবং জিরোনাতে ৪৭ শতাংশ)। উয়েফার নিয়ম অনুযায়ী একই মালিকের দুই ক্লাব হলে অন্তত একটির মালিকানা ৩০ শতাংশের কম থাকতে হবে।

আপডেট : ১৬ মে ২০২৪, ০১:৫৮ পিএম

ইংলিশ প্রিমিয়ার লিগ জয় থেকে আর এক ম্যাচ দূরে ম্যানচেস্টার সিটি। শীর্ষ চারে থাকা নিশ্চিত হওয়ায় চ্যাম্পিয়নস লিগ স্পটও তাদের নিশ্চিত হওয়ার কথা। তবে আগামী মৌসুমে সিটির চ্যাম্পিয়নস লিগ খেলাটা এখনো অনিশ্চিত!

কারণ ম্যানচেস্টার সিটি ও লা লিগার ক্লাব জিরোনার মালিক সিটি ফুটবল গ্রুপ (সিএফজি)। জিরোনাও স্পেনের লা লিগায় শীর্ষ চারে থাকা নিশ্চিত করেছে। একই মালিকানার দুই ক্লাবের একই সঙ্গে চ্যাম্পিয়নস লিগ খেলার উপায় নেই। তাই একসঙ্গে ম্যানসিটি ও জিরোনার খেলাও অনিশ্চিত।

সিটি ফূটবল গ্রুপের বিশ্বব্যাপি ১৩ টি ফুটবল ক্লাবে মালিকানা অংশ আছে। ম্যানসিটির ১০০ শতাংশ মালিকানা সিটি ফুটবল গ্রুপের আর জিরোনার ৪৭ শতাংশ। উয়েফার নিয়ম অনুযায়ী একই মালিকের দুই ক্লাবের অন্তত একটির ৩০ শতাংশের কম মালিকানা থাকতে হবে।

জিরোনার মালিকানার অংশ (যেন ৩০ শতাংশর নিচে হয়) তৃতীয় কোন পক্ষের কাছে ছেড়ে দিয়ে দুই ক্লাবকেই খেলাতে পারে সিটি ফুটবল গ্রুপ।

তাদের সামনে দ্বিতীয় পথ হলো দুটি ক্লাবের শেয়ার এক করে ফেলা। উয়েফা দ্বারা নিযুক্ত একটি স্বাধীন প্যানেল দ্বারা এটি করা যেতে পারে। তবে দুই লিগের ক্লাব হওয়ায় সেটি না হওয়ার সম্ভাবনাই বেশি।

সিটিকে ৩ জুনের মধ্যে এই বিষয়ে কাজ করতে হবে। তা না হলে যে কোন একটি ক্লাবকে ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ ক্লাব টুর্নামেন্টে (ইউরোপা লিগ) নেমে যেতে হবে। এমনটি হলে সিটি গ্রুপ সিদ্ধান্ত নিতে পারবে কোন দলকে তারা ইউরোপা লিগে খেলাবে।

তবে এর আগে ২০১৭ সালে রেড বুলের অধিনে থাকা দুটি ক্লাব জার্মানির আরবি লাইপজিগ ও অস্ট্রিয়ার রেড বুল সালজবুর্গ চ্যাম্পিয়নস লিগে খেলেছিল। সেই সময় উভয় ক্লাবই কাঠামোতে একাধিক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছিল যেন তারা খেলতে পারে।

ম্যানসিটি ও জিরোনার ক্ষেত্রে শেষ পর্যন্ত কি হয় সেটিই দেখার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত