বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

লেভারকুসেনের সামনে সুযোগ ‘প্রথম’ অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার

আপডেট : ১৮ মে ২০২৪, ১০:০২ পিএম

ইউরোপের সেরা পাঁচ লিগের একটি বুন্দেসলিগা। ১৯৬৩-৬৪ মৌসুম শুরুর পর থেকে এ পর্যন্ত বুন্দেসলিগার ইতিহাসে কোনো ক্লাবই অপরাজিত চ্যাম্পিয়ন হয়নি। আজ বায়ার লেভারকুসেনের সামনে রয়েছে সেই ইতিহাস প্রথম গড়ার সুযোগ।

বেনফিকাকে টপকে ৫০ ম্যাচ ধরে অপরাজিত থেকে ইউরোপিয়ান ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিজেদের করে নিয়েছে লেভারকুসেন। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় টেবিলের ১০ এ থাকা অগসবার্গের সঙ্গে জয় বা ড্র হলেই বুন্দেসলিগার ইতিহাসে প্রথম অপরাজিত চ্যাম্পিয়ন হবে জাবি আলোনসোর দল।

ইউরোপের সেরা লিগগুলোর মধ্যে প্রথমবার অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি হয় ইতালির সিরি আ-তে। ১৯৯১-৯২ মৌসুমে ফ্যাবিও ক্যাপেলোর অধীনে অপরাজিত চ্যাম্পিয়ন হয় এসি মিলান। ২০০৩-০৪ মৌসুমে প্রথম অপরাজিত চ্যাম্পিয়ন পায় ইংলিশ প্রিমিয়ার লিগ। আর্সেন ওয়েঙ্গারের অধীনে আর্সেনাল গড়ে সে কীর্তি। সিরি আ-তে ২০১৬-১৭ মৌসুমে আন্তেনিও কন্তের জুভেন্তাসও হয়েছিল অপরাজিত চ্যাম্পিয়ন।

স্প্যানিশ লা লিগা বা ফ্রেঞ্চ লিগ ওয়ানে কেউ এখনো অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে দেশের ঘরোয়া লিগে রয়েছে একাধিক অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি। ১৯৭৭ সালে প্রথম বিভাগ ফুটবল লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী। মোহামেডানে টানা তিন বছর ১৯৮৬ থেকে ১৯৮৮ শিরোপা জিতেছিল অপরাজিত থেকেই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত