মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সাটুরিয়া উপজেলা নির্বাচন

আ.লীগের গলার কাঁটা আ.লীগই

আপডেট : ১৯ মে ২০২৪, ০৫:১৭ পিএম

সাটুরিয়ায় উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে আওয়ামী লীগই। উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের চার প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হওয়ার পরে একজনকে অঘোষিত দলীয় সমর্থন দিলেও মানছেন না বাকী ৩ প্রার্থী। 

অপরদিকে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি সরে দাঁড়ালেও দুই ভাইস চেয়ারম্যান প্রার্থী মাঠে রয়েছেন। তাদের পাশ করার সম্ভবনাও রয়েছে বেশি বলে জনমতে জানা যায়।

এ উপজেলার নির্বাচন আগামী ২৯ মে অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ছিল আলোচনার শীর্ষে। কিন্তু নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাহেরর শেষ দিন বর্তমান চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো ও বিএনপি নেতা সাবেক ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন উপজেলা চেয়ারম্যান পদ থেকে মনোননয় পত্যাহার করে নেন। এছাড়া উপজেলা বিএনপির সভাপতি আব্দুল কুদ্দুছ মজলিশ খানও (মাখন) চেয়ারম্যান পদ থেকে থেকে সরে যান। 

এদিকে এ বছর দলীয় প্রতীক না থাকায় আওয়ামী লীগ থেকে ৪ জন, অন্যান্য দল থেকে ২ জনসহ মোট ৬ জন প্রার্থী রয়েছেন। তারা প্রতীক পাওয়ার পর থেকে নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছেন। 

৬ প্রার্থীরা হলেন, সাটুরিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. রুহুল আমিন (ঘোড়া মার্কা) উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. গোলাম হোসেন (আনারস), সহ সভাপতি মো. আমজাদ হোসেন লালমিয়া (কাপ পিরিচ) উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোহাম্মদ আব্দুল ওয়াদুদ (দোয়াত কলম)। এছাড়া পীরজাদা মোশারফ হোসেন (হেলি কপ্টার) বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান আলী (মোটর সাইকেল) প্রতীক নিয়ে লড়ছেন।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক সাটুরিয়া উপজেলার এক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বলেন, বর্তমান চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো নির্বাচনে থাকলে, আমারা প্রক্যাশ্যে তার কাজ করতাম। কিন্তু আমাদের দলীয় ৪ জন প্রার্থী রয়েছেন। কাকে ভোট দিব পড়েছি দ্বিধাদন্ধে। পরে উপজেলা আওয়ামী লীগের নেতা কর্মীরা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. গোলাম হোসেনকে সমর্থন দেন। আর আওয়ামী লীগের বাকী ৩ প্রার্থীকে নির্বাচন থেকে সরে আসার আহ্বান করা হয়। দলীয় সব নেতা কর্মীকে গোলাম হোসেনের পক্ষে কাজ করতে বলা হয়।

তবে আওয়ামী লীগের বাকী ৩ প্রার্থীর কেউই নির্বাচন থেকে সরে যাননি। তারা তাদের পক্ষে মিছিল, মিটিং ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে বরাইদ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ চৌধুরী বলেন, আমাদের দলীয় সিদ্ধান্ত অনুযায়ী, ৪ প্রার্থী মাঠে থাকলে আমাদের প্রার্থী ফেল করতে পারে। তাই উপজেলা আওয়ামী লীগ একজন প্রার্থীকে বাছাই করে তার পক্ষে কাজ করতে বলেছেন। তাই আমরা গোলাম হোসেনকে পাশ করাতে সকল নেতা কর্মীদের নিয়ে কাজ করছি। 

উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. রুহুল আমিন জানান, প্রধানমন্ত্রী নির্দলীয় উপজেলা নির্বাচন করতে বলেছেন। আমি আমার দলীয় নেতাকর্মীদের নিয়ে মাঠে রয়েছি। আমি ব্যাপক সাড়া পাচ্ছি। সব কিছু ঠিক থাকলে আমি জয়ী হব। 

দিঘুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম বলেন, আওয়ামী লীগ থেকে ৪ জন চেয়ারম্যান প্রার্থী মাঠে রয়েছেন। উপজেলা আওয়ামী লীগের সকল নেতাকর্মীদের উপস্থিতিতে মৌখিকভাবে একজন প্রার্থীকে বাছাই করা হয়েছে। কিন্তু আওয়ামী লীগের বাকী ৩ জন প্রার্থীও মাঠে রয়েছেন। এতে অনেক নেতাকর্মীরা বিপাকে রয়েছেন। 

সাটুরিয়া উপজেলা বিএনপির সভাপতি আব্দুল কুদ্দুছ খান মজলিশ (মাখন) বলেন, আমি নির্বাচনের আগে থেকে উপজেলা চেয়ারম্যান পদে ভোট প্রার্থনা করে আসছিলাম। আমি ব্যাপক সাড়া পেয়েছিলাম। কিন্তু বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী আমিসহ আরেক প্রার্থী নির্বাচন থেকে সরে এসেছি।

উপজেলার কান্দপাড়া গ্রামের আবুল বাশার বাদশা বলেন, জন্ম থেকে আওয়ামী লীগের রাজনীতিতে করি। শুনলাম আওয়ামী লীগ থেকে গোলাম হোসেনকে সমর্থন করা হয়েছে। সকল নেতা কর্মীদের তার পক্ষে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

চেয়ারম্যান পদ প্রার্থী বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান আলী বলেন, আওয়ামী লীগের ৪ জন মাঠে রয়েছেন। আমি তৃণমূলে ঘুরে দেখছি, আমার অবস্থান খুব ভালো। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে আমি চেয়ারম্যান নির্বাচিত হবো। 

সাটুরিয়া উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নাজিম উদ্দিন ভূঁইয়া বলেন, সাটুরিয়া উপজেলা ৯ ইউনিয়ন নিয়ে গঠিত। এ উপজেলায় পুরুষ ভোটার সংখ্যা রয়েছে ৭৬ হাজার ২ শত ২৫ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৭৬ হাজার ৭২ ভোট। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৩ শত ৪৭ জন।  

সাটুরিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ৬ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২৯ মে ৯ ইউনিয়নে ৬০ টি কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত