বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চাহিদাসম্পন্ন ২ ড্রোন

আপডেট : ২২ মে ২০২৪, ১২:৩০ এএম

ডিজে আই মিনি ৪ প্রো : স্থিরচিত্র বা ভিডিও ক্যাপচার করতে ড্রোন বায়বীয় ছবি তোলা সহজ করে তোলে। তবে এর জন্য প্রয়োজন হয় দক্ষ পাইলট এবং সেরা ড্রোন। মিড রেঞ্জ বাজেটে সর্বোত্তম ড্রোন বেশিরভাগ মানুষের জন্য DJI Mini 4 Pro। এই কমপ্যাক্ট ড্রোনের ওজন ২৫০ গ্রামেরও কম। দুর্দান্ত ক্যামেরা এবং নির্ভরযোগ্য বৈশিষ্ট্যের সঙ্গে ডিজে আই একটি আকর্ষণীয় সেট অফার করে। ডিজে আই  চীনের প্রযুক্তি কোম্পানি যার সদর দপ্তর শেনজেন, গুয়াংডং। তারা সারা বিশ্বে পণ্য রপ্তানি করে যাচ্ছে যখন ২০০৬ সালে ফ্র্যাঙ্ক ওয়াং এবং ওয়াং তাও কোম্পানিটি প্রতিষ্ঠিত করেন।

যারা কখনো ড্রোন ব্যবহার করেনি তাদের জন্যও এই ড্রোন বেশ হ্যান্ডি। মিনি ৪ প্রো-তে মিনি ৩ প্রো-এর মতো একই ১/১.৩-ইঞ্চি ৪৮-মেগাপিক্সেল কোয়াড বায়ার ইমেজ সেন্সর রয়েছে, তবে প্রক্রিয়াকরণ আগের থেকে অনেক উন্নত। 4K/60-ফ্রেম-প্রতি- সেকেন্ড পারফরম্যান্সের সঙ্গে মেলে তবে 100 fps G 4K-তে সুপার-মসৃণ স্লো মোশনও ক্যাপচার করতে পারে। তাছাড়া এর মধ্যে কুইক শট, পানোরামা, টাইমলেপ্স, হাইপারলেপ্স মোড-সহ এই ড্রোন ৩৫ ডিগ্রি পর্যন্ত  পিচ অ্যাঙ্গেলে যেতে পারে। বেশিরভাগ ড্রোনের মতো, মিনি ৪ প্রো ও ক্লাসিক টুইন-স্টিক পদ্ধতিতে নিয়ন্ত্রণ করতে হয়। তবে নিয়ন্ত্রণ করা একদম সহজ হয়। বিশেষ করে স্বয়ংক্রিয় টেকঅফ এবং ল্যান্ডিংয়ের মাধ্যমে।

OcuSync 4  ভিডিও ট্রান্সমিশন ডিভাইসের সঙ্গে ১২.৪ মাইল পরিসর পর্যন্ত ছবি ক্যাপচার করতে পারে। Mini 4 Pro-তে DJI-এর ActiveTrack360°I  রয়েছে, যা ড্রোনকে স্বয়ংক্রিয়ভাবে আপনার টারগেট করা অবজেক্টকে অনুসরণ এবং ট্র্যাক করতে সক্ষম করে। ট্র্যাকিং সিস্টেমটি টারগেটেড অবজেক্টকে ফ্রেমের কেন্দ্রে আবদ্ধ রাখে। ড্রোনটি সর্বোচ্চ ৩৪ মিনিট সময় পর্যন্ত উড়তে পারে। ড্রোনটি ১/১.৩-ইঞ্চি CMOS সেন্সর দ্বারা চালিত ডুয়াল নেটিভ ISO ফিউশন, ভ/১.৭ অ্যাপারচার এবং ২.৪ ক্রস 4-in-1  পিক্সেল সমন্বিত। ড্রোনের ক্যাপচার করা ভিডিও ডিজে আই নিজস্ব ওয়েবসাইটে পেয়ে যাবেন। বর্তমানে অ্যামাজনে এই ড্রোনের বাজারমূল্য ৯৫৯ মার্কিন ডলার।

প্রতিদ্বন্দ্বী স্কাইডিও ২ :  একদম নিখুঁত ড্রোন পাওয়া কঠিন, তবে নিখুঁতের কাছাকাছি বলা হয় স্কাইডিও ২ ড্রোনকে। ব্যবহারকারীরা প্রায়শই স্কাইডিও ২ এবং ডিজে আই মিনি ৪ প্রো-এর সঙ্গে তুলনা করে থাকেন। স্কাইডিও কোম্পানি তাদের ড্রোন যাত্রা ‘স্কাইডিও R1’ থেকে শুরু করেছিল। স্কাইডিও R1 ছিল সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং প্রচুর ব্যয়বহুল। ড্রোন মার্কেটে ভোক্তাদের আকৃষ্ট করতে নতুন সংস্করণে তারা নিয়ে আসে স্কাইডিও ২। ব্যবহারকারীদের মতে স্কাইডিও ২ সবদিকে নিখুঁত। অবজেক্ট ট্র্যাকিং-এর ক্ষেত্রে এই ড্রোন যেকোনো ডিজেআই ড্রোন থেকে উত্তম। তবে তারা এখনো দুটি জিনিস পরিপূর্ণ করতে ব্যর্থ। প্রথমত স্কাইডিও ২ কেবল মাত্র ২০ মিনিটের জন্য আকাশে থাকতে পারে ৩.৫ কিলোমিটার পরিসীমার মধ্যে। দ্বিতীয়ত, পরিসীমার বাইরে ড্রোনটি ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে সংযোগ রাখতে বাধাগ্রস্ত হয়। ডিজে আই মিনি ৪ প্রোর মতো স্কাইডিও ও ৬০ ফ্রেমে 4K ফুটেজ দিতে সক্ষম। বর্তমানে প্রফেশনাল ফটোগ্রাফাররা লগ ভিডিও ব্যবহার করলেও স্কাইডিও ২ তে লগ ভিডিওর সমর্থন নেই, তবে আলাদা ভিডিও সম্পাদনার মাধ্যমে কালার গ্রেডিং করে এ ঘাটতি মেটানো সম্ভব। তবে সামগ্রিক কর্মক্ষমতায় পরিসীমার ঘাটতি ছাড়া স্কাইডিও ২ আর কোনো ক্ষেত্রে পিছিয়ে নেই বললেই চলে। স্কাইডিও ২ এর বর্তমান বাজারমূল্য ১০৯৯ মার্কিন ডলার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত