সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নির্মাণ শ্রমিক শাওনের গলায় সোনার মেডেল

আপডেট : ২৪ মে ২০২৪, ০৯:৫২ পিএম

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার শুরু হয়েছে শেখ কামাল ৩৮তম জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস প্রতিযোগিতা। প্রথম দিনেই বাজিমাত করেছেন কুড়িগ্রামের শাওন মিয়া।

ছেলেদের অনূর্ধ্ব-১৮ ক্যাটাগরিতে ১৫০০ মিটার দৌড়ে রেকর্ড গড়ে জিতেছেন স্বর্ণ পদক। পরিবারের চাহিদা মেটাতে কিছুদিন রাজমিস্ত্রীর কাজ করতে হয় শাওনকে।

চার মিনিট ১৪.১২ সেকেন্ডে নতুন রেকর্ড গড়েছেন শাওন। ২০১৮ সালে চার মিনিট ১৯.২০ সেকেন্ডে আগের রেকর্ডটি গড়েছিল নড়াইলের বিজয় মল্লিকের।

গলায় স্বর্ণ পদক আর হাতে সার্টিফিকেট নিয়ে শাওন নিজের কষ্টের কথাগুলো বলছেন, 'আমি কিছুদিন আগেও রাজমিস্ত্রীর কাজ করেছি। আমার পরিবারে ৪ ভাই। বাবা কৃষক। তিনি অন্যের জমিতে কাজ করেন। কৃষিকাজে বাবাকে মাঝেমধ্যে সহযোগিতা করি। তবে এর পাশাপাশি রাজমিস্ত্রির কাজও করেছি। এটা করে দিনে ৩৫০ টাকা পাই। যে টাকা পেয়েছি সেটা নিজের জন্য খরচ করেছি। আমার প্র্যাকটিসের জন্য খরচ করেছি। কারণ লং ইভেন্টে খাওয়া দাওয়া ভালো না হলে মনের মতো পারফরম্যান্স করা যায় না।'

বর্তমানে কুড়িগ্রামের পাঁচগাছি দাখিল মাদ্রাসায় দশম শ্রেণীতে পড়ছেন শাওন। আজ রেকর্ড গড়ায় ফেডারেশনের পক্ষ থেকে দশ হাজার টাকা আর্থিক পুরস্কার পেয়েছেন শাওন। এই অর্থ নিজের পুষ্টিকর খাবার কেনাতে ব্যয় করতে চান শাওন। 'এক সময় ফুটবল খেলতাম। কুড়িগ্রামের কোচ শফিকুল ইসলামের মাধ্যমে অ্যাথলেটিকসে এসেছি। শুরুর দিকে আমি ১০০ ও ২০০ মিটারে চেষ্টা করেছি। সেখানে তেমন দম পেতাম না। তাই ১৫০০ মিটারে খেলছি। এখানে ভালো খেলছি, এতে তৃপ্ত।'

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত