বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঈশ্বর আমাকে বিশেষ কাজের জন্য পাঠিয়েছেন : মোদি

আপডেট : ২৬ মে ২০২৪, ০৬:২২ এএম

ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ হয়েছে গতকাল শনিবার। এদিন রাজধানী দিল্লিসহ ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোটগ্রহণ হয়েছে। সারা দেশে ভোটের গড় হার ৫৭ দশমিক ৭০ শতাংশ। তবে ব্যতিক্রম ছিল পশ্চিমবঙ্গ ও কাশ্মীর। পশ্চিমবঙ্গ রাজ্যে ভোটের হার ৭৭ দশমিক ৯৯ শতাংশ। আর কাশ্মীরে ভোট পড়েছে রেকর্ড ৫১ দশমিক ৩৫ শতাংশ। সেখানে আগে কখনোই এত বেশি ভোটের নজির নেই।

এ ছাড়া আগের পাঁচ দফার মতো এবারও সহিংসতা হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যটির বাঁকুড়া, তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া ও বিষ্ণুপুরে অশান্তির খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা। তবে সব কিছু ছাপিয়ে গতকাল ভারত ও বাংলাদেশে লোকসভা নির্বাচন নিয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এনডিটিভিকে এক সাক্ষাৎকারে মোদি দাবি করেছেন, তিনি ঈশ্বর প্রেরিত। এমনকি অন্য মানুষের মতো স্বাভাবিক জৈবিক প্রক্রিয়ার জন্ম হয়নি তার। মোদির এমন দাবির পর কেউ তাকে তীব্র ভাষায় কটাক্ষ করেছেন, কেউ তাকে নিয়ে রসিকতা করেছেন।

শুক্রবার এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে মোদি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, ঈশ্বর আমাকে বিশেষ কাজের দায়িত্ব দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন। সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যাবেন বলে জানান তিনি।

মোদি বলেন, আমাকে গালি দিয়ে কথা বলা অনেক মানুষ আপনি পাবেন। আবার আমাকে নিয়ে ভালো কথা বলা মানুষও পাবেন। আমার দায়িত্ব হচ্ছে, যারা আমার ওপর বিশ্বাস রাখেন, তাদের এই অনুভূতি যেন আঘাত না পায় বা তারা যেন হতাশ না হন সেটি নিশ্চিত করা।

মোদি বলেন, কিছু মানুষ আমাকে পাগল বলতে পারে। কিন্তু আমি বিশ্বাস করি যে, পরমাত্মা আমাকে পাঠিয়েছেন কোনো বিশেষ কাজ করার জন্য। একবার সেই লক্ষ্য পূরণ হয়ে গেলে আমার কাজও শেষ হয়ে যাবে। সে কারণেই আমি পুরোপুরি ঈশ্বরের জন্য নিজেকে উৎসর্গ করেছি।

কোনো বিশেষ কাজের জন্য ঈশ্বর তাকে পাঠিয়েছেন এমন প্রশ্নের জবাবে মোদি বলেন, ঈশ্বর পাতা খোলেন না। তিনি কেবল আমাকে দিয়ে কাজ করিয়ে যান। আর আমিও এরপর কী করব, তা জিজ্ঞেস করার জন্য তার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারি না।

এনডিটিভিতে এই সাক্ষাৎকারের দুদিন আগে বারাণসীতেও এক সাক্ষাৎকারে মোদি দাবি করেছিলেন, তার জন্ম জৈবিকভাবে হয়নি। তিনি ঈশ্বরের পাঠানো দূত। কাজের অফুরন্ত প্রাণশক্তি কোথা থেকে পান এমন প্রশ্নের জবাবে মোদি বলেছিলেন এমন কথা।

মোদি ব্যাখ্যা দিয়ে বলেছিলেন, মা যতদিন জীবিত ছিলেন, আমার মনে হতো আমি হয়তো তার গর্ভ থেকে জৈবিকভাবেই জন্মেছি। কিন্তু মা চলে যাওয়ার পর আমি সমস্ত অভিজ্ঞতা বিচার করে উপলব্ধি করলাম, এবং তা থেকে নিশ্চিত হলাম, পরমাত্মা ঈশ্বরই আমায় এ পৃথিবীতে পাঠিয়েছেন। তিনিই আমায় দিয়ে সব কাজ করাচ্ছেন।

ঈশ্বর তাকে বিকশিত ভারত-এর লক্ষ্য পূরণের জন্য পাঠিয়েছেন বলে উল্লেখ করেছিলেন মোদি। লোকসভা ভোটের মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এমন উপলব্ধি এখন জোর চর্চায়।

ষষ্ঠ দফা ভোটে মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আসন হারানোর আশঙ্কার মুখে নরেন্দ্র মোদি শুক্রবার ফের একই ধরনের কথার পুনরাবৃত্তি করেছেন। ভারতকে বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তির দেশে পরিণত করতে ভোটারদের কাছে এবারও বিজেপিকে জয়যুক্ত করার আবেদন জানিয়েছেন তিনি।

ভোটের এই আবহের মধ্যে প্রধানমন্ত্রী নিজেকে ঈশ্বর প্রেরিত বলার পর তার আবির্ভাব নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। পক্ষে-বিপক্ষে চলছে তর্ক।

কেউ কেউ এমন প্রশ্নও তুলেছেন, তাহলে কি মোদি তার মাতৃগর্ভকেই অস্বীকার করছেন? পৃথিবীতে নিজের আসা নিয়ে যে অধ্যাত্মবোধের কথা তিনি বলছেন, তা একদিনে হতে পারে না।

মোদিকে ছেড়ে কথা বলছেন না বিরোধীদলীয় নেতারা। উত্তর-পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনে ভোটের প্রচারে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী জনতাকে প্রশ্ন ছোড়েন, তারা মোদির সাক্ষাৎকার দেখেছেন কি না?

রাহুল বলেন, দেশের প্রধানমন্ত্রী খোলাখুলি বলছেন, তার জন্ম জৈবিকভাবে হয়নি। তাকে পরমাত্মা পাঠিয়েছে। যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তিনি কভিডের সময় বলছেন, থালা বাজাও। যখন গঙ্গায় লাশ ভাসছে, হাসপাতালের সামনে মানুষ শেষ নিশ্বাস ত্যাগ করছে, তখন প্রধানমন্ত্রী এসে বলছেন, ভাই ও বোনেরা, মোবাইল ফোনের আলো জ্বালিয়ে দাও। তার কাছে তরুণরা রোজগার চাইলে তিনি বলছেন, নালায় গ্যাস রয়েছে। সেই নালায় পাইপ ফেললে গ্যাস বের হবে। তিনি শুধু ২২ জন কোটিপতির জন্য কাজ করেন। শুধু আদানি ও আম্বানির জন্য কাজে ব্যস্ত থাকেন।

এসব বিতর্ককে পাশ কাটিয়ে গেলেও লোকসভা ভোটের ষষ্ঠ দফায় বাস্তবতা হচ্ছে, বিজেপি এ দফায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত