বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

‘মোদির সঙ্গেই থাকব’ ইন্ডিয়া জোটকে কটাক্ষ করে নীতীশ

  • নীতিশের জেডি-ইউ লোকসভায় ১২ আসন পেয়েছে
  • প্রধানমন্ত্রী মোদিকে অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন নীতিশ
  • মন্ত্রীত্বের পদ পেতে বিজেপির সঙ্গে দর-কষাকষি চলছে
আপডেট : ০৭ জুন ২০২৪, ০৬:৩৯ পিএম

বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দল ইউনাইটেডের (জেডি-ইউ) প্রধান নীতীশ কুমার বলেছেন, ‘আমি সব সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে থাকব।’ শুক্রবার (০৭ জুন) তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী পদে মোদিকে অকুণ্ঠ সমর্থন জানিয়ে তিনি এ কথা বলেন।

এদিন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে নির্বাচিত লোকসভার সদস্যদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এবারের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাই জোট সরকার গঠনের জন্য দলটির নীতীশ কুমার এবং অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান কে চন্দ্রবাবু নাইডুর ওপর নির্ভর করতে হচ্ছে।

বৈঠকে বিরোধীদের সমালোচনা করে নীতীশ কুমার বলেন, ‘বিরোধী জোট দেশের জন্য কোনো কাজ করেনি। আমি সব সময় প্রধানমন্ত্রীর সঙ্গে থাকব।’

লোকসভা নির্বাচনের পর নীতিশ কুমার ও কে চন্দ্রবাবু নাইডু গুরুত্বপূর্ণ শরিকে পরিণত হয়। যেহেতু কেন্দ্রে সরকার গঠনের জন্য লোকসভায় ২৭২ আসনের প্রয়োজন হয়। আর বিজেপি পেয়েছে ২৪০ আসন। তাই ১২ আসন পাওয়া জেডি-ইউ ও ১৬ আসন পাওয়া টিডিপির সমর্থন প্রয়োজন ছিল বিজেপির।

এর মধ্যেই গুঞ্জন ছড়ায় দল পাল্টানোর জন্য বিখ্যাত নীতিশ ও কে চন্দ্রবাবু নাইডু কংগ্রেসে যোগ দিচ্ছেন। যদিও তারা এসব সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। বর্তমানে দল দুটি বিজেপির সঙ্গে মন্ত্রীত্বের পদ পেতে দর-কষাকষি করছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত