মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

প্লেন দুর্ঘটনায় মারা গেলেন অ্যাপোলো-৮ এর নভোচারী

  • ১৯৬৮ সালে অ্যাপোলো-৮ মহাকাশযানের সদস্য ছিলেন উইলিয়াম অ্যান্ডার্স
  • অ্যান্ডার্স মহাকাশ থেকে উজ্জ্বল নীল পৃথিবীর একটি ছবি ধারণ করেছিলেন
আপডেট : ০৮ জুন ২০২৪, ০১:৩৪ পিএম

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোচারী উইলিয়াম অ্যান্ডার্স ওয়াশিংটন রাজ্যের সান হুয়ান দ্বীপপুঞ্জে একটি বিমান দুর্ঘটনায় মারা গেছেন। তিনি ১৯৬৮ সালে অ্যাপোলো-৮ মহাকাশযানের সদস্য ছিলেন। তার বয়স হয়েছিল ৯০ বছর।

তার ছেলে গ্রেগরি অ্যান্ডার্স মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সান হুয়ান কাউন্টি শেরিফ কার্যালয় জানায়, শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটের দিকে তাদের ডেসপ্যাচ সেন্টার একটি প্রাথমিক প্রতিবেদন পায়, যাতে বলা হয়, পুরোনো মডেলের একটি বিমান উত্তর থেকে দক্ষিণে উড়ছিল, তারপর জোন্স আইল্যান্ডের উত্তর প্রান্তের কাছে পানিতে পড়ে ডুবে যায়।

সান হুয়ান কাউন্টি শেরিফ এরিক পিটার এক ইমেইলে সিএনএনকে বলেছেন, খবর পেয়ে ডুবুরি দল ঘটনাস্থলে বিধ্বস্ত বিমানটির অনুসন্ধান শুরু করে। পরবর্তীতে শুক্রবার বিকেলে তার মরদেহ উদ্ধার করা হয় বলে জানিয়েছে মার্কিন কোস্ট গার্ড।

তার ছেলে মার্কিন গণমাধ্যমকে জানিয়েছেন, অ্যান্ডার্স নিজেই ছোট বিমানটি চালাচ্ছিলেন। আর প্লেনটিতে অ্যান্ডার্স একাই ছিলেন।

১৯৬৮ সালের অ্যাপোলো-৮ মিশনের সদস্য ছিলেন অ্যান্ডার্স। সে সময়ের চন্দ্রাভিযানে তার সঙ্গী ছিলেন ফ্রাঙ্ক বোরম্যান ও জেমস লাভেল। চাঁদের কক্ষপথে তারা দশবার প্রদক্ষিণ করেন। তবে ল্যান্ড করেননি। এরপর সফলভাবে পৃথিবীতে ফিরে আসেন।

অ্যান্ডার্স মহাকাশের বিস্তীর্ণ অন্ধকারের বিপরীতে উজ্জ্বল নীল পৃথিবীর একটি ছবি ধারণ করেছিলেন। ছবির সামনের অংশে চাঁদের পৃষ্ঠ দেখা যায়।

তার সেই বিখ্যাত ছবির একটি আসল সংস্করণ ২০২২ সালে কোপেনহেগেন নিলামে ১১ হাজার ৮০০ ইউরোতে বিক্রি করা হয়।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত