শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোদির শপথকে সামনে রেখে মন্ত্রণালয় ভাগাভাগির বৈঠক আজ

  • শপথ অনুষ্ঠানকে সামনে রেখে শনিবার বৈঠকে বসতে যাচ্ছে এনডিএ জোট
  • জোটের সদস্যরা এবার গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় চাইছে, চলছে দর কষাকষি
আপডেট : ০৮ জুন ২০২৪, ০২:০২ পিএম

জোটের গুরুত্বপূর্ণ নেতা নাইডু ও নীতিশ কুমারের সমর্থন পাওয়ায় সরকার গঠন নিশ্চিত হয়েছে নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের। আর তাই আগামীকাল রোববার সন্ধ্যায় একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে শপথ নেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার নতুন মন্ত্রিসভার সদস্যরা।

শপথ অনুষ্ঠানকে সামনে রেখে শনিবার বৈঠকে বসতে যাচ্ছে এনডিএ জোট। জোটের শরিকদের কোন কোন মন্ত্রণালয় দেওয়া হবে তা ঠিক করা হবে বৈঠকে। যদিও এ বিষয়ে এরই মধ্যে কয়েক দফা আলোচনা হয়েছে।

শনিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই জানানো হয়েছিল শনিবার (৮ জুন) শপথ নেবেন মোদী। কিন্তু এরপর তারিখ পরিবর্তন করে জানানো হয়, ৯ জুন শপথ নেবেন ভারতের প্রধানমন্ত্রী।

বর্তমানে এনডিএ জোট সরকারের মন্ত্রণালয় ভাগাভাগি নিয়ে চলছে দরকষাকষি। জোটের সদস্যরা এবার গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় চাইছে। কারণ জোটের ওপর নির্ভর করেই এবার সরকার গঠন করতে হচ্ছে মোদীকে।

দেশটির লোকসভা নির্বাচনে এবার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বিজেপি। সরকার গঠনে প্রয়োজন ২৭২টি আসন পায়নি দলটি। আর তাই জোট সরকারেই এবার ভরসা মোদির।

লোকসভা নির্বাচনে মোট আসন ৫৪৩। যার মধ্যে এনডিএ জোট পেয়েছে ২৯৩ আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী ইন্ডিয়া জোট পেয়েছে ২৩২ আসন। এর মধ্যে বিজেপ পেয়েছে ২৪০টি আসন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত