সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গানৎসের পদত্যাগ 

  • যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ঘোষণার জন্য নেতানিয়াহুকে ৮ জুন পর্যন্ত সময় দিয়েছিলেন তিনি
  • গাজা যুদ্ধের মধ্যে গানৎসের পদত্যাগকে নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা মনে করা হচ্ছে
আপডেট : ১০ জুন ২০২৪, ১০:০১ এএম

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গানৎস। স্থানীয় সময় রোববার রাতে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

বেনি গানৎসের পদত্যাগের মাধ্যমে গাজায় নেতানিয়াহুর সংঘাত-পরবর্তী পরিকল্পনা মন্ত্রিসভার বিভেদ আরও গভীর হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া গাজা যুদ্ধের মধ্যে তার এই পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রীর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

সোমবার পৃথক প্রতিবেদনে এ খবর জানায় বিবিসি, আল জাজিরা ও রয়টার্স।

রোববার এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ‘কঠিন ও বেদনাদায়ক’ উল্লেখ করেন গানৎস। তিনি বলেন, ‘প্রকৃত বিজয়ের দিকে এগিয়ে যেতে আমাদের বাধা দিচ্ছেন নেতানিয়াহু।’

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্যমতে, গাজা ইস্যুতে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জেরেই পদত্যাগ করেছেন বেনি গানৎস। তিনি গাজায় যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে নেতানিয়াহুকে ৮ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে তিনি নেতানিয়াহুর কাছে আগাম নির্বাচনের তারিখ নির্ধারনের আহ্বান জানিয়ে বলেন, ‘ইসরায়েলে এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন ও চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে।"

তবে গানৎসের বক্তব্যকে ‘অনর্থক’ আখ্যা দিয়ে তাৎক্ষণিক নেতানিয়াহু বলেন, এ ধরনের বক্তব্য ইসরায়েলের জন্য পরাজয়ের শামিল। এর আগে পদত্যাগ না করতে গানৎসের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি।

এদিকে, গানৎসের পদত্যাগকে স্বাগত জানিয়েছেন বিরোধী নেতা ইয়ার লাপিদ। নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টরপন্থী সরকারকে পরিবর্তনের সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

গাজা যুদ্ধের তদারকি করার জন্য গত বছর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। ৩ সদস্যের এই মন্ত্রিসভায় বেনি গানৎস অন্যতম সদস্য ছিলেন। তিনি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে ইসরায়েলি রাজনীতিতে তাকে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয়।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই দিনই যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গঠন করা হয় জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা।

গাজায় যুদ্ধবিরতি ও যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণায় আন্তর্জাতিক চাপ সত্ত্বেও যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে অনড় নেতানিয়াহু। আর এ নিয়েই যুদ্ধকালীন মন্ত্রিসভায় বিভক্তি দেখা দিয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত