মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোদির শপথের সময় রাষ্ট্রপতি ভবনে ‘রহস্যময়’ প্রাণী

আপডেট : ১০ জুন ২০২৪, ০৫:৫৩ পিএম

ভারতের নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে রোববার তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। বিদেশি রাষ্ট্রপ্রধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ প্রায় আট হাজার অতিথি উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। কিন্তু ওই অনুষ্ঠানে ক্যামেরায় ধরা পড়ে এক অনামন্ত্রিত অতিথি। ইতোমধ্যে সেই ভিডিও ভাইরাল হয়েছে। 

সোমবার (১০ জুন) এনডিটিভির খবরে বলা হয়, বিজেপির সংসদ সদস্য দুর্গা দাস উইকে শপথ নেওয়ার পর প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুকে সম্ভাষণ জানানোর মুহূর্তে নেপথ্যে একটি বিড়ালের মতো প্রাণীকে কয়েক মুহূর্তের জন্য দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে জল্পনা চলছে। কেউ বলছেন চিতাবাঘ, কেউ সাধারণ বিড়াল, আবার কেউ কেউ প্রাণীটিকে কুকুর বলেও চিহ্নিত করেছেন।

মোদি মন্ত্রিসভার সদস্য এবং দেশি-বিদেশি আমন্ত্রিতদের সুরক্ষা নিশ্চিত করতে কড়া ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয় দিল্লিকে। বিদেশি নেতাদের নিরাপত্তার কথা মাথায় রেখে সংসদ ভবন, রাষ্ট্রপতি ভবন এবং নর্থ সাউথ ব্লকের প্রতিটি মোড়ে কমান্ডো ও পুলিশ মোতায়েন করা হয়। রাষ্ট্রপতি ভবনের রিংয়ের বাইরে মোতায়েন করা হয় দিল্লি পুলিশের কর্মীদের, আধা-সামরিক বাহিনী অভ্যন্তরীণ রিংয়ে মোতায়েন করা হয়।আধাসামরিক বাহিনীর পাঁচটি কোম্পানি এবং দিল্লি সশস্ত্র পুলিশ (ডিএপি) কর্মীসহ প্রায় ২৫০০ পুলিশ কর্মীকে নিরাপত্তার জন্য অনুষ্ঠানস্থলের চারপাশে মোতায়েনের ব্যবস্থা করা হয়। এছাড়া শনিবার বিকাল থেকেই রাষ্ট্রপতি ভবনের আশেপাশের এলাকাকে নো ফ্লাই জোন হিসাবে ঘোষণা করা হয়। রাজধানীর ওপর নজর রাখতে সক্রিয় বিমানবাহিনী এবং সেনাবাহিনী 'আর্মি অ্যাভিয়েশন কোরে'র হেলিকপ্টার। এছাড়াও দিল্লির গুরুত্বপূর্ণ বহুতল ভবনগুলোতে এনএসজি এবং সেনার স্নাইপারদের মোতায়েনের ব্যবস্থা করা হয়। এত নিরাপত্তা ব্যবস্থার পরও কেমন করে একটি প্রাণী সেখানে প্রবেশ করল সেটাই এখন প্রধান প্রশ্ন।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক ব্যক্তি মন্তব্য করেন, 'এটা কী এডিট করা? দেখে মনে হচ্ছে বড় বিড়াল। এটা কেউ লক্ষ্য করল না কেন?" 'লম্বা লেজ ও আকার দেখে একে তো চিতাবাঘ মনে হচ্ছে। উপস্থিত ব্যক্তিদের কপাল ভালো। প্রাণীটি কাউকে কিছু না বলে নীরবে চলে গেছে', বলেন আরেক ব্যবহারকারী। তৃতীয় এক ব্যক্তি বলেন, 'প্রথম পাঁচ সেকেন্ড প্রাণীটিকে দেখা গেল। সম্ভবত এটা কারও পোষা বিড়াল'।

এ বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য রাষ্ট্রপতি ভবনের সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি এনডিটিভি। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। ৭২ সদস্যের মন্ত্রিসভায় ৩০ জন্য মন্ত্রী, ৩৬ প্রতিমন্ত্রী ও পাঁচজন দপ্তরবিহীন মন্ত্রী রয়েছেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত