শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অবশেষে মোদিকে ‘নিয়মরক্ষা’র শুভেচ্ছা জানালেন শাহবাজ

আপডেট : ১০ জুন ২০২৪, ০৬:৩৬ পিএম

তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রবিবার শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। নির্বাচনে বিজেপি জোটের জয়ের পর বহু রাষ্ট্রপ্রধান মোদিকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু প্রতিবেশী দেশ পাকিস্তান মোদির শপথের আগ পর্যন্ত কোনো অভিনন্দন বার্তা পাঠায়নি। বরঞ্চ তারা বলেছে, প্রধানমন্ত্রীর শপথের আগে তাকে অভিনন্দন জানানো অনর্থক। 

তাই প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বার শপথ নেওয়ার পরের দিন নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানাল পাকিস্তান। সোমবার দুপুরে নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে একটি টুইট করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ লেখেন, “ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাই।”

আপাত ভাবে শাহবাজের এই এক্স-বার্তাকে নিয়মরক্ষা বলেই মনে করা হচ্ছে। কিন্তু কিছু দিন আগে, লোকসভা ভোটের ফলপ্রকাশের পরে পাকিস্তানের বিদেশ দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, মোদিকে প্রধানমন্ত্রী হিসাবে শুভেচ্ছা জানানো হলে, সেটা ‘তাড়াহুড়ো’ হয়ে যাবে। 

ঘটনাচক্রে মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি শাহবাজ বা পাকিস্তানের শীর্ষ স্থানীয় কেউ। কিন্তু পড়শি দেশগুলোর মধ্যে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপের রাষ্ট্রপ্রধানরা রবিবার মোদির শপথে আমন্ত্রিত ছিলেন। দীর্ঘ দিন ধরেই ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কে শীতলতা রয়েছে। চলতি বছরে দুই দেশে নতুন সরকার এলেও যে সেই শীতলতা কাটেনি, শাহবাজের ভারতে আমন্ত্রণ না পাওয়াই তার ইঙ্গিত বলে মনে করছেন অনেকে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত