সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভাঙলেন নেতানিয়াহু

আপডেট : ১৭ জুন ২০২৪, ০৭:৪৫ পিএম

ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (১৭ জুন) এক ইসরায়েলি কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

মধ্যপন্থি সাবেক জেনারেল বেনি গ্যান্টজ পদত্যাগ করার পর যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে যাবে বলে ধারণা করছিলেন বিশ্লেষকদের একটি দল। তবে আশা করা হচ্ছে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও যুদ্ধ মন্ত্রিসভায় থাকা কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডারমারসহ অন্যান্য মন্ত্রীদের একটি ছোট দলের সঙ্গে গাজা যুদ্ধ নিয়ে পরামর্শ করবেন নেতানিয়াহু।

অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভিরকে যুদ্ধ মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করতে প্রধানমন্ত্রীকে চাপ দিচ্ছিলেন তার জোটের জাতীয়তাবাদী-ধর্মীয় অংশীদাররা। এটি এমন একটি পদক্ষেপ যা যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নেতানিয়াহুর সম্পর্কে চাপ সৃষ্টি করবে।

গত অক্টোবরে যুদ্ধের শুরুতে একটি জাতীয় ঐক্য সরকারে নেতানিয়াহুর সঙ্গে যোগ দেন গ্যান্টজ। এরপরই মন্ত্রিসভাটি গঠন করা হয়। তখন তার অংশীদার গাদি আইসেনকোট ও ধর্মীয় দল শাসের প্রধান আরিয়েহ ডেরিকে পর্যবেক্ষক হিসেবে অন্তর্ভুক্ত করেছিলেন গ্যান্টজ। গাজা যুদ্ধের কৌশল তৈরিতে নেতানিয়াহুর ব্যর্থতার কারণে গত সপ্তাহে গ্যান্টজ ও আইজেনকোট উভয়েই সরকার ছেড়েছেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত