মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

লন্ডনের পর বিবিসির সবচেয়ে বড় অফিস এখন আফ্রিকায়

আপডেট : ০৬ নভেম্বর ২০১৮, ০৮:১৯ পিএম

লন্ডনের বাইরে আফ্রিকায় সবচেয়ে বড় অফিস খুললো ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসি। কেনিয়ার রাজধানী নাইরোবির এ ব্যুরো থেকে ১২টি ভাষায় একযোগে সংবাদ সম্প্রচার করবে ব্রিটিশ সরকারি সংবাদমাধ্যমটি।

বিবিসি বলছে, দ্রুত পরির্তনশীল আফ্রিকা অঞ্চলকে বিশ্বের কাছে তুলে ধরার পাশাপাশি সংবাদ প্রকাশ ও প্রচারে নতুনত্ব আনতে ৬০০ সংবাদকর্মী কাজ করবে এখানে। এর মধ্যে নতুন করে নিয়োগ পেয়েছে ৩০০ জন।

বিবিসির ডিরেক্টর ফ্রান্সিসা আনসওয়ার্থ বলেন, আফ্রিকার নতুন প্রজন্মকে প্রশিক্ষণ দিয়ে বিশ্বমানের সংবাদকর্মী উপহার দিতে এটা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিনিয়োগ। এজন্য ব্রিটিশ সরকার থেকে তারা ৩৭৬ মিলিয়ন ডলার পেয়েছেন।

এই অফিসে একটি টিভি স্টুডিও, সরাসরি সম্প্রচারের জন্য আলাদা দুইটি স্টুডিও এবং দুইটি রেডিও স্টুডিও রয়েছে।

এর আগে চলতি বছরের শুরুতে নাইজেরিয়ার বাণিজ্যিক শহর লাগোসে বিবিসি তাদের আরেকটি বড় সম্প্রচার কার্যক্রম শুরু করে। এতে ছয়টি নতুন ভাষাতে তাদের সার্ভিস যাত্রা করে। এছাড়া সেনেগালের ডাকারে তাদের সম্প্রচারের পরিসর আরো বাড়িয়েছে।

কেনিয়ায় সম্প্রচার শুরুর ১২ বছর পর নাইরোবিতে ব্যুরো চালু করলো বিবিসি। নতুন এ ব্যুরোর যাত্রার ফলে ইংরেজিসহ মোট ১২টি ভাষায় এখন সংবাদ পরিবেশন করবে তারা।

পূর্ব আফ্রিকা অঞ্চলের বিবিসি প্রধান র‌্যাচেল আকিদি ওকেভির বলেন, আমাদের এ যাত্রার মাধ্যমে আগামীর আফ্রিকার সাংবাদিক ও অনুষ্ঠান নির্মাতাদের স্বাগত জানাচ্ছি। এরা এ অঞ্চলে সংবাদ সংগ্রহ ও পরিবেশনে পেশাদারিত্ব, বস্তুনিষ্ঠতা ও নিরপেক্ষতার আলো দেখাবে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত