রোববার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ফেভারিট: ইউভেন্তুস কোচ

আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ০৭:২৪ পিএম

এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মিশনে ইউভেন্তুসকে ধাপে ধাপে এগিয়ে নেওয়ার লক্ষ্য কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির। তবে শিরোপা জয়ের প্রশ্নে নিজের দল নয় তার ফেভারিট বার্সেলোনা।

সাম্প্রতিক বছরগুলোয় ইতালির ঘরোয়া ফুটবলে সাফল্যের শেষ নেই ইউভেন্তুসের। গত সাত মৌসুমে টানা সাতবার সেরি আ জয়ের পাশাপাশি অসংখ্য শিরোপা জিতেছে তারা। এই সময়ে তুরিনের ক্লাবটি কেবল ব্যর্থ হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ে। সেই ১৯৯৫-৯৬ মৌসুমে ইউরোপ সেরার মুকুট পরার পর আর একবারও এই লড়াইয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারেনি তারা।

আল্লেগ্রির অধীনে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার খুব কাছে গিয়েও না পাওয়ার বেদনায় পুড়েছে ইউভেন্তুস। এর মধ্যে ২০১৪-১৫ মৌসুমে প্রতিযোগিতাটির ফাইনালে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হারে তারা। ২০১৬-১৭ মৌসুমের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হারতে হয় ৪-১ গোলে।

শিরোপাটি জয়ের লক্ষ্যে এবারের মৌসুমে আরও শক্তি বাড়িয়েছে ইউভেন্তুস। সবশেষ দল-বদলে রিয়াল মাদ্রিদ থেকে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে টানে তারা।

চলতি সেরি আয় এখন পর্যন্ত অপরাজিত ইউভেন্তুস। ১৩ ম্যাচে ১২ জয় ও এক ড্রয়ে ৩৭ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান শীর্ষে। ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে মোনাকো। ৮ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকলেও সেরি আ নিয়ে এখনই নির্বার হচ্ছেন না ইউভেন্তুস কোচ।

এ ব্যাপারে আল্লেগ্রি বলেন, “সেরি আর বাকি পথ পাড়ি দিতে এখনও অনেক ম্যাচ বাকি। মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত রোমা, ইন্টার মিলান, আতালান্তা, ফিওরেন্তিনা ও সাম্পদোরিয়ার বিপক্ষে আমাদের অনেকগুলো কঠিন ম্যাচ খেলতে হবে।”

তবে চ্যাম্পিয়ন্স লিগে এরই মধ্যে পরাজয়ের স্বাদ পেয়েছে ইউভেন্তুস। গ্রুপে নিজেদের সবশেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ২-১ গোলে হারে সেরি আর পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি।

তুরিনে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত দুইটায় ‘এইচ’ গ্রুপে নিজেদের পঞ্চম ম্যাচে ভালেন্সিয়ার মুখোমুখি হবে ইউভেন্তুস। চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে দলটির কোচের ভাবনা- “চ্যাম্পিয়ন্স লিগে আমাদের ধাপে ধাপে এগুতে হবে। এখন আমরা শেষ ষোলোর যোগ্যতা অর্জন করতে চাই এবং পয়েন্ট টেবিলের শীর্ষে থাকতে চাই।”

ক্লাব পর্যায়ে ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতার শিরোপাটা এবার কাদের হাতে উঠতে পারে- এমন প্রশ্নে আল্লেগ্রি বললেন, লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার নাম।

“আমার মতে, প্রতিযোগিতাটি জয়ে বার্সেলোনা ফেভারিট। তাদের পরে আমরাসহ বেশ কয়েকটি দল আছে যাদের শিরোপাটি জয়ের উচ্চাকাঙ্ক্ষা আছে। প্রতি বছর আমাদের একইরকম আকাঙ্ক্ষা থাকে।”

“গত বছর আমি বলেছিলাম, রিয়াল মাদ্রিদ ফেভারিট। এবারের বছর আমি বার্সেলোনাকে এমনটা মনে করছি। তবে আশা করব, ধারণাটা এবারের বছর ভুল হোক।”

রিয়াল ও বায়ার্ন মিউনিখ প্রতিবছরই চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম ফেভারিট। কিন্তু এবারের মৌসুমে দল দুটি তাদের ঘরোয়া লিগে তেমন ভালো করতে পারছে না। ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে লা লিগায় ষষ্ঠস্থানে আছে রিয়াল। আর ১২ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে বুন্ডেসলিগায় পঞ্চমস্থানে আছে ইউভেন্তুস।

তাই বলে চ্যাম্পিয়ন্স লিগে দল দুটির সম্ভাবনা উড়িয়ে দিতে নারাজ ৫১ বছর বয়সী কোচ আল্লেগ্রি। তার মতে, চ্যাম্পিয়ন্স লিগ ভিন্ন একটি প্রতিযোগিতা। এখানে ঘরোয়া লিগের হিসেব মিলে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত