সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যৌনকর্মীদের জন্য রাজবধূ মেগানের অন্যরকম ‘বার্তা’

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৫ পিএম

যৌনকর্মীদের প্রতি সমর্থন জানিয়ে বিরল এক কাণ্ড করেছেন ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেল। সমাজের অবহেলিত এই নারীদের ভালোবাসা জানিয়ে ফলের ওপর আবেগী বার্তা লিখে পাঠিয়েছেন উপহার।

মেগান এবং তার স্বামী ব্রিটিশ রাজপরিবারের পঞ্চম উত্তরসূরি প্রিন্স হ্যারি দুজনে খাবার পার্সেল করে যৌনকর্মীদের কাছে নিয়ে যান।

মেগান নিজ হাতে কলার ওপর লিখেছেন, ‘তোমরা বিশেষ কিছু’, ‘তোমরা সাহসী’, ‘তোমরা শক্তিশালী’।

মেগান-হ্যারি এই কাজ করেন দাতব্য সংস্থা One25’র উদ্যোগে। এই সংস্থাটি নারী যৌনকর্মীদের অধিকার আদায়ে কাজ করে থাকে।

এদিন তারা ৪৩ বছর বয়সী এক যৌনকর্মীর সঙ্গে কথা বলেন। স্যাম নামের ওই নারী মেগানকে তার ‘কালো অধ্যায়ে’র গল্প শোনান। তিনি বলেন, ১৪ বছর বয়সে তাকে এই পেশায় নামানো হয়। ধীরে ধীরে মাদকাসক্ত হয়ে পড়েন।

image

ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের নিজেদের কাছে পেয়ে আপ্লুত হয়ে পড়েন স্যাম। কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘আমাদের কাছে তাদের আসা সত্যি দারুণ ব্যাপার। আমরা যে সমাজত্যাগী নই, এটা তারই প্রমাণ। আমি ১৩ বছর ধরে এই পথে নেই। ড্রাগ নেওয়াও ছেড়ে দিয়েছি। তবু মানুষ আমাকে অবহেলা করে।’

মেগান এখন ছয় মাসের অন্তঃসত্ত্বা। এপ্রিলে পৃথিবীতে আসবে তার প্রথম সন্তান। ২০১৮ সালের ১৯ মে প্রিন্স হ্যারিকে বিয়ে করেন তিনি।

হ্যারি মেগানের দ্বিতীয় স্বামী। তার প্রথম স্বামীর নাম ট্রেভর এঙ্গেলসন। পেশায় ছবির প্রযোজক এই আমেরিকানের সঙ্গে ২০১১ সালে বিয়ের পিঁড়িতে বসেন। মাত্র দুই বছর পর, ২০১৩ সালে তারা আলাদা থাকা শুরু করেন। ওই বছরই হয় বিবাহবিচ্ছেদ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত