সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

জয় দিয়ে সিরিজ শেষ করল ভারত

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:০৮ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি নিজেদের করে নিয়েছে ভারত। প্রথম তিন ম্যাচ জিতেই সিরিজ জয় নিশ্চিত করেছিল সফরকারী দলটি। তবে চতুর্থ ম্যাচে বড় হার উপহার পেয়েছিল তারা। পঞ্চম ও শেষ ম্যাচে ঘুরে দাঁড়ানো জয়ে সিরিজ শেষ করল ভারত।

রোববার ওয়েলিংটনে নিউজিল্যান্ডকে ৩৫ রানে হারায় ভারত। টস জিতে আগে ব্যাট করে ১ বল বাকি থাকতেই সব কটি উইকেটে হারিয়ে স্কোর বোর্ডে ২৫২ রান যোগ করে ভারত। জবাবে ২১৭ রানে থামে স্বাগতিক নিউজিল্যান্ডের ইনিংস।

এদিন ব্যাটিংয়ে ভারতের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো। কিউই পেসার ম্যাট হেনরি ও ট্রেন্ড বোল্টের তোপে মাত্র ১৮ রানে ৪ উইকেটে হারিয়ে ফেলে ভারত। টপ অর্ডারে সেরা চার ব্যাটসম্যান এদিন ব্যর্থ। কোহলি বিশ্রামে থাকায় রোহিত শর্মা নেতৃত্ব দিচ্ছেন দলকে। এদিন রোহিত ২, শিখর ধাওয়ান ৬, শুভমান গিল ৭ ও মহেন্দ্র সিং ধোনি ১ রান করে ফিরে যান।

তবে ভারত ঘুরে দাঁড়ায় আম্বতি রাইডুর ব্যাটে। বিজয় শঙ্কারের সঙ্গে প্রথমে ৯৮ রান যোগ করেন পঞ্চম উইকেটে। শঙ্কর ৬৪ বলে ৪ চারে ৪৫ রান করে ফেরেন। এরপর কেদার যাদবের সঙ্গে ষষ্ঠ উইকেটে যোগ করে ৭৪ রান।

হেনরির শিকার হয়ে ফেরার আগে ১১৩ কবলে ৯০ রান করেন রাইডু। তার ইনিংসে ছিল ৮ চার ও ৪ ছক্কা। আট নম্বরে নেমে হার্দিক পান্ডিয়া ঝড় তুললেন। ২২ বলে করলেন ৪৫ রান। তাতে লড়াইয়ের পুঁজি পায় ভারত। যদিও শেষ পর্যন্ত অলআউট হতে হয় দলটিকে। কিউইদের পক্ষে সর্বাধিক ৪ উইকেট নেন হেনরি। ৩ উইকেট নিয়েছেন বোল্ট।

জবাব দিতে নেমে ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে কিউইরা। চতুর্থ উইকেটে কেন উইলিয়ামসন ও টম ল্যাথাম লড়াই করলেন। গড়লেন ৬৭ রানে জুটি। ৩৯ রান করা উইলিয়ামসনকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন কেদার যাদব। ১৪ রানে ব্যবধানে ৩৭ রান করা ল্যাথামকে ফিরিয়ে দেন যুজবেন্দ্র চাহাল। তাতে ১১৯ রানে ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে কিউইরা। জেমস নিশাম কিছুটা লড়াই করেছেন। রান আউটে কাটা পড়ার আগে ৪৪ রান করেন এই ব্যাটার।

ভারতের পক্ষে সর্বাধিক ৩ উইকেট নেন যুজবেন্দ্র চাহাল। ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি ও হার্দিক পান্ডিয়া। ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব।

ম্যাচসেরা হয়েছেন অম্বতি রাইডু। সিরিজসেরা মোহাম্মদ শামি। সফরে স্বাগতিকদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে ভারত। যার প্রথম ম্যাচটি ওয়েলিংটনেই ৬ ফেব্রুয়ারি।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২৫২/১০ ( ৪৯.৫ ওভার) (রাইডু ৯০, শঙ্কর ৪৫, পান্ডিয়া ৪৫; হেনরি ৪/৩৫, বোল্ট ৩/৩৯)

নিউজিল্যান্ড: ২১৭/১০ (৪৪.১ ওভার) (উইলিয়ামসন ৩৯, ল্যাথাম ৩৭, নিশাম ৪৪; চাহাল ৩/৪১, শামি ২/৩৫, পান্ডিয়া ২/৫০)

ফল: ভারত ৩৫ রানে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজ ভারত ৪-১ এ জয়ী।

ম্যাচসেরা: আম্বতি রাইডু।

সিরিজসেরা: মোহাম্মদ শামি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত