রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চা-চক্রে না গিয়ে বিএনপি সুযোগ হারিয়েছে: হানিফ

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২২ পিএম

একাদশ সংসদ নির্বাচনের পরে গণভবনে প্রধানমন্ত্রীর চা-চক্রের আমন্ত্রণে না গিয়ে বিএনপি আলোচনার সুযোগ হারিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

তিনি আরও বলেন, ‘বিএনপি যে নেতিবাচক রাজনীতির মধ্যে ঘুরপাক খাচ্ছে সেটা আবারও প্রমাণ করেছে। নেতিবাচক রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারে নাই বলেই বিএনপি আলোচনার সুযোগ হারিয়েছে’।

রোববার জাতীয় প্রেসক্লাবে প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের স্মরণ সভায় এ কথা বলেন তিনি। স্বপ্ন ফাউন্ডেশনের সভাপতি রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকসহ আওয়ামী লীগের নেতারা সৈয়দ আশরাফের স্মৃতিচারণ করেন।

চা-চক্রে বিএনপি ও ঐক্যফ্রন্ট অংশ না নেওয়া শিষ্টাচার বহির্ভূত আচরণ দাবি করে মাহাবুবউল আলম হানিফ বলেন, আজকে মির্জা ফখরুল ইসলাম সাহেবরা নেতিবাচক রাজনীতির কারণে কোথায় চলে গেছেন। শিষ্টাচার, সভ্যতা, ভদ্রতা সবই তারা ভুলে গেছেন।

তিনি বলেন, চা-চক্র ছিল অনানুষ্ঠানিক চায়ের দাওয়াত। সেখানে অনেক আলোচনার সুযোগ ছিল। বিএনপি সরকারের সঙ্গে আলোচনা করতে চান, এখানে সরকার দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করার সুযোগ ছিল। ওনারা সেই সুযোগটা হারিয়েছেন। বারবার ভুল পথে হাঁটছে বলে বিএনপির অবস্থা মুসলিম লীগের দিকে ধাবিত হচ্ছে বলেও দাবি করেন মাহবুবউল আলম হানিফ।

হানিফ বলেন, মির্জা ফখরুল সাহেবরা বিভিন্ন সময় নিজেদের ব্যর্থতাকে আড়াল করতে, বিভিন্ন সময়ে অযৌক্তিক খোঁড়া কথাবার্তা বলে কর্মীদের সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছেন। নিজেদের মনকে প্রলেপ দেওয়ার চেষ্টা করছেন। কিন্তু আমরা আপনাদের পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাই। আপনারা যে পথে হাঁটছেন আপনাদের সংকট আরও গভীর থেকে গভীর হচ্ছে। এই বাংলাদেশের জনগণ আপনাদের নেতিবাচক রাজনীতির কারণে, চিরদিনের মতো আপনাদের থেকে মুখ ফিরিয়ে নিবে। 

সৈয়দ আশরাফুল ইসলামের স্মৃতিচারণ করে হানিফ বলেন, বাংলাদেশের রাজনীতিতে এমন রাজনৈতিক পাওয়া বিরল।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত