শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

স্মার্টফোনে ১৮ হাজার মিলিয়াম্প আওয়ারের ব্যাটারি

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৬ পিএম

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৯ সালের ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ (এমডাব্লিউসি)। সারা বিশে^র স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের নিত্যনতুন পণ্য নিয়ে হাজির হবে এই সম্মেলনে। হুয়াওয়ে ও স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলো এই সম্মেলনেই প্রথমবারের মতো তাদের ভাঁজফোনের মোড়ক উন্মোচন করবে। অন্যদের মধ্যে চমক নিয়ে আসছে ফরাসি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ‘এনার্জিয়ার’। জানা গেছে, প্রতিষ্ঠানটি এমন একটি মোবাইলের মোড়ক উন্মোচন করবে, যাতে রয়েছে ১৮,০০০ মিলিয়াম্প আওয়ারের ব্যাটারি।

১৮ হাজার মিলিয়াম্প আওয়ারের ব্যাটারি ছাড়াও এনার্জিয়ারের স্মার্টফোনটিতে থাকবে ডুয়েল পপ-আপ সেলফি ক্যামেরা। শুধু তাই নয়, এনার্জিয়ারের ওই স্মার্টফোনটি হবে ফোল্ডেবলও। ধারণা করা হচ্ছে, ফোনটিতে উচ্চমাত্রার র‌্যাম এবং স্টোরেজ ব্যবস্থাও থাকবে। এ ছাড়া বিশাল শক্তিসম্পন্ন ব্যাটারিটি দ্রুত চার্জ করারও ব্যবস্থা রাখবে এনার্জিয়ার।

বার্সালোনার ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মোট ২৬টি নতুন ফোন প্রদর্শন করবে এনার্জিয়ার। গত বছর এই সম্মেলনে এনার্জিয়ারের লাইসেন্স নিয়ে তিনটি নতুন ফোন লঞ্চ করেছিল ‘অ্যাভেনির মোবাইলস’। এই মোবাইলগুলো ছিল যথাক্রমে এনার্জিয়ার পাওয়ার ম্যাক্স পি১৬কে প্রো, এনার্জিয়ার পাওয়ার ম্যাক্স পি৪৯০এস এবং এনার্জিয়ার হার্ডকেস এইচ৫৯০এস। এর মধ্যে ম্যাক্স পি১৬কে ফোনটিতে ১৬ হাজার মিলিয়াম্প আওয়ারের অপরিবর্তনযোগ্য ব্যাটারি ব্যবহার করা হয়েছিল। এ ছাড়া ওই ফোনটিতে ৫.৯৯ ইঞ্চি ফুল এইচডি এবং আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছিল। ডিসপ্লেটির রেজ্যুলেশন ছিল ১০৮০ঢ২১৬০পি। ফোনটির র‌্যাম ছিল ৬ জিবি এবং ইন্টারনাল স্টোরেজ ছিল ১২৮ জিবি। এছাড়া ফোনটির পেছনে ছিল যথাক্রমে ১৬ ও ১৩ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। সামনে ছিল ১৩ মেগাপিক্সেলের একটি ক্যামেরার সঙ্গে ৫ মেগাপিক্সেলের একটি সংযুক্ত ক্যামেরা। ইউরোপের বাজারগুলোতে ধীরে ধীরে প্রভাব বিস্তার করতে শুরু করেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এনার্জিয়ার। এশিয়ার বাজারেও এটি শিগগিরই আসবে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত