রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বাঁচা-মরার ম্যাচে রংপুরকে ১৪২ রানে আটকে দিল ঢাকা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:২৫ পিএম

বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের ব্যাটসম্যানদের তেমন দাঁড়াতে দেয়নি ঢাকা ডায়নামাইটসের বোলাররা। মহা গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ম্যাচটিতে বড় সংগ্রহ দাড় করাতে পারেনি গত আসরের চ্যাম্পিয়নরা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার ফাইনালে ওঠার ম্যাচে ঢাকার বোলারদের সামনে দুই বল বাকি থাকতেই ১৪২ রানে গুঁড়িয়ে যায় রংপুর। 

টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নামা রংপুরকে ভালো একটি শুরু এনে দিয়েছিলেন ক্রিস গেইল ও নাদিফ চৌধুরী। ২৪ বলে ৪২ রান! ক্রমেই ভয়াবহ হয়ে ওঠা ওপেনিং জুটিকে থামান ঢাকার অফস্পিনার শুভাগত হোম। তার করা চতুর্থ ওভারের শেষ বলে কাইরন পোলার্ডের হাতে ধরা পড়ার আগে ১২ বলে দুই চার ও তিন ছক্কায় ২৭ রান করেন নাদিফ।

থিতু হয়ে বড় ইনিংসে স্বপ্ন দেখাচ্ছিলেন গেইল। তা হতে দিলেন না রুবেল হোসেন। তার করা পঞ্চম ওভারের প্রথম বলেই কটবিহাইন্ড হন ১৩ বলে ১৫ রান করা ক্যারিবীয় ব্যাটিং দানব। পরের বলেই রাইলি রুশোকে ডাক হাঁকানোর স্বাদ পাইয়ে দেওয়ার পাশাপাশি হ্যাটট্রিকের সম্ভাবনা জানিয়ে তুলেন রুবেল। তবে সেটা হতে দিলেন না মোহাম্মদ মিঠুন। কোনো রান না নিয়ে কাটিয়ে দেন ওভারটি।

মিঠুনের দৃঢ়তায়ই ফাইটিং সংগ্রহের ভিত পায় রংপুর। চতুর্থ উইকেটে রবি বোপারাকে নিয়ে গড়ে তুলেন কার্যকরী এক জুটি। ৬৪ রানের জুটিকে থামান কাজি অনিক। অফস্টাম্পের বাইরের বলটি খেলতে গিয়ে কটবিহাইন্ড হন ২৭ বলে দুই চার ও দুই ছক্কায় ৩৮ রান করা মিঠুন।

আবারো ছন্দপতন রংপুরের। দুই অঙ্ক স্পর্শ করার আগেই সাকিব আল হাসানের শিকার হন বেনি হাওয়েল; অনিকের শিকার হন অধিনায়ক মাশরাফী।

উইকেটের একপ্রান্ত দৃঢ়তার সঙ্গে আগলে রাখলেও সঙ্গীর অভাবে ভুগেছেন সঙ্গী পাননি বোপারা। অসাধারণ কিছু করতে না পারলেও ইংলিশ এই ব্যাটসম্যানের জন্যই শেষ ওভার পর্যন্ত যেতে পেরেছে রংপুর।

ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে বোপারা রুবেলের শিকার হওয়ার আগে করেন ৪৯ রান। তার ৪৩ বলের ইনিংসটিতে রয়েছে ছয় চার ও এক ছক্কা।

ঢাকার বোলারদের মধ্যে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন পেসার রুবেল। ৩.৪ ওভারে ২৩ রানে নেন চার উইকেট। দুইটি করে উইকেট নিয়েছেন আন্ড্রে রাসেল ও কাজি অনিক।

ম্যাচটিতে জয়ী দল উঠবে ফাইনালে। শিরোপা নিশ্চিতের চূড়ান্ত লড়াইয়ে তাদের প্রতিপক্ষ হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত