বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বিএনপি অস্তিত্ব সংকটে পড়বে: ত্রাণ প্রতিমন্ত্রী

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৮ পিএম

উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, নির্বাচনে বাংলাদেশের সকল দলের অংশ নেওয়ার অধিকার রয়েছে। বিএনপি নির্বাচনে না আসলে তাদের দল অস্তিত্ব সংকটে পড়বে।

রোববার সকালে সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপিতে) নার্সদের জন্য চাপজনিত ঘা প্রতিরোধ বিষয়ক দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বর্তমান সরকার ২৪ ঘণ্টা প্রস্তুত রয়েছে। বিশ্ব ইজতেমা উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। ইজতেমা উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে।

সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি এ টেইলরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব তন্দ্রা শিকদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমুর রহমান এবং সিআরপির নির্বাহী পরিচালক মো. সফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের সরকারি হাসপাতালগুলোতে মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত ব্যক্তিদের জন্য কোনো বিশেষায়িত সেবা না থাকায় সেখানকার নার্সদের মেরুরজ্জুর আঘাত এবং এর ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান খুব সীমিত। সেক্ষেত্রে উক্ত কর্মশালাটি মেরুরজ্জুর আঘাত সম্পর্কে যেমন তাদের জ্ঞান বৃদ্ধি করবে তেমনি চাপজনিত ঘা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করবে।

সিআরপির প্রতিষ্ঠাতা ভ্যালেরি এ টেইলর বলেন, চাপজনিত ঘা কমিয়ে আনার লক্ষ্যে সিআরপি সারা বছর ব্যাপী বিভিন্ন ধরনের জনসচেতনতামূলক কাজ করে আসছে। সিআরপি বিশ্বাস করে একক প্রচেষ্টা অপেক্ষা সংঘবদ্ধ প্রচেষ্টা চাপজনিত ঘা রোধে অনেক বেশি কার্যকর ভূমিকা পালন করবে যা বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নে যথাযথ ভূমিকা পালন করবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত