মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নিউ জিল্যান্ডের রান পাহাড়ে চাপায় বাংলাদেশ

আপডেট : ০১ মার্চ ২০১৯, ১২:১৯ পিএম

শতক হাঁকানো জিত রাভাল, টম ল্যাথামের পথ ধরে তিন অঙ্কের কাছে কেইন উইলিয়ামসন। শেষ বেলায় উইকেট ছাড়ার আগে অর্ধশতক হাঁকিয়েছেন হেনরি নিকোলস। হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় দিনের পুরোটাতেই নিউ জিল্যান্ডের দাপট। প্রথম ইনিংসে তারা নিতে যাচ্ছে বিশাল লিড। আর স্বাগতিক দলের দারুণ ব্যাটিংয়ের সামনে ম্লান বাংলাদেশের বোলিং।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২৩৪ রানের জবাবে চার উইকেটে ৪৫১ রানে শুক্রবারের খেলা শেষ করেছে নিউ জিল্যান্ড। এরই মধ্যে দলটি নিয়েছে ২১৭ রানের লিড; হাতে আছে ছয় উইকেট!

বিনা উইকেটে ৮৬ রান নিয়ে সেডন পার্কে দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউ জিল্যান্ড। দলকে বড় সংগ্রহের ভিত এনে দেন আগের দিন অপরাজিত থাকা দুই ওপেনার রাভাল-ল্যাথাম জুটি। কোনো উইকেট না হারিয়েই লাঞ্চের বিরতিতে যায় স্বাগতিক দল।

অবশেষে দলীয় ২৫৪ রানে ভাঙে এই জুটি। মাহমুদউল্লাহর বলে সুইপ করতে গিয়ে মিড উইকেটে খালেদ আহমেদকে ক্যাচ তেন রাভাল। এর আগে ২২০ বলে ১৯ চার ও এক ছক্কায় ১৩২ রান করেন তিনি। ১৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই প্রথম শতকের দেখা পেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ক্যারিয়ারে ২০তম টেস্ট শতকের দেখা পাওয়ার পর দ্বিশতকের দিকে ছুটছিলেন অপর ওপেনার ল্যাথাম। দলীয় ৩৩৩ রানে তাকে থামান সৌম্য সরকার। তার বলে মোহাম্মদ মিঠুনের অসাধারণ এক ক্যাচে আউট হন ল্যাথাম। প্যাভিলিয়নের পথ ধরার আগে ২৪৮ বলে ১৭ চার ও তিন ছক্কায় ১৬১ রানের ইনিংস খেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

দলীয় স্কোরে আর ১৬ রান জমা পড়তেই নিউ জিল্যান্ড শিবিরে ফের আঘাত হানেন সৌম্য। ব্যাট-বল এক না করতে পারায় দুই অঙ্ক স্পর্শ করার আগেই এলবিডব্লিউ হন রস টেলর।

পর পর দুই উইকেট হারানোতেও টান পড়েনি নিউ জিল্যান্ডের রানের চাকায়। চতুর্থ উইকেট জুটিতে একশো রানের জুটি গড়েন অধিনায়ক কেইন উইলিয়ামসন ও নিকোলস।

দিনের খেলা শেষ হওয়ার ১২ বল আগে এই জুটিতে ফাটল ধরান মেহেদি হাসান মিরাজ। তার বলে উইকেট ছাড়া হন ৮১ বলে চার চারে ৫৩ রান করা নিকোলস। ১৩২ বলে ৯৩ রানে অপরাজিত আছেন উইলিয়ামসন। এর মধ্যে নয়টি বল চারে পরিণত করেছেন তিন নম্বরে নামা এই ব্যাটার। এক রান নিয়ে অপরাজিত আছেন নাইল ওয়াগনার।

বাংলাদেশের বোলারদের মধ্যে সৌম্য দুটি উইকেট নিয়েছেন ৫৭ রান খরচায়। একটি করে উইকেট মাহমুদউল্লাহ ও মিরাজের।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত