সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

‘মা’ গ্রেপ্তারের খবরে মুহূর্তেই ২৬ বিলিয়ন ডলার হারালো আলিবাবা

আপডেট : ০৫ মে ২০২২, ০৪:২৮ পিএম

জ্যাক মা গ্রেপ্তার হয়েছেন এমন খবর ছড়িয়ে পড়ায় মুহূর্তেই পুঁজিবাজারে ২৬ বিলিয়ন ডলার হারিয়েছে তার মালিকানাধীন চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, চীনের হাংঝু শহর থেকে ‘মা’ পদবির এক ব্যক্তির গ্রেপ্তারের খবর প্রচারের পরপরই আলিবাবা পুঁজিবাজারে বড় ধরণের এই ক্ষতির সম্মুখিন হয়।

প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়—জাতীয় নিরাপত্তার লঙ্ঘনের অভিযোগে হাংঝু শহর থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার পদবি ‘মা’।

আলিবাবার প্রধান কার্যালয় হাংঝু শহরে অবস্থিত। সেখান থেকে ‘মা’ নামে একজনকে গ্রেপ্তারের সংবাদ প্রচারিত হওয়ার পর হংকং পুঁজিবাজারে ই-কমার্স প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ৯ দশমিক ৪ শতাংশ কমে যায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি বলেছে, ‘চীনবিরোধী’ প্রচারণায় অংশ নেওয়ার সন্দেহে গত ২৫ এপ্রিল গ্রেপ্তারকৃত ব্যক্তিকে ‘হেফাজতে’ নেওয়া হয়েছে।

সিএনএন'র প্রতিবেদনে আরও বলা হয়, সিসিটিভির এই এক বাক্যের সংবাদ চীনের নিজস্ব সংবাদমাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়লে হংকং পুঁজিবাজারে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে, কয়েক মিনিটের ব্যবধানে আলিবাবার শেয়ারের দাম ২৬ বিলিয়ন ডলারের মতো কমে যায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম 'গ্লোবাল টাইমস'র সাবেক প্রধান সম্পাদক হু শিজিং দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম 'উইবো'-য় সংবাদটিকে 'বিভ্রান্তিকর' হিসেবে উল্লেখ করে বলেন, আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা অথবা মা উন'র সঙ্গে 'মা' শব্দটি জুড়ে আছে।

এরপর সিসিটিভি দ্রুত তাদের সংবাদটি আপডেট করে।

সান দিয়াগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ভিক্টর শিহ সিএনএন'কে বলেন, কে জানে, এটা কোনো সতর্ক বার্তা কিনা?

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত