বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোমেন-জয়শঙ্কর বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ

আপডেট : ০৪ মার্চ ২০২৩, ০৬:৪১ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে দুই দেশের সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দ্বিপক্ষীয় স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সফলভাবে শেষ হওয়ায় জয়শঙ্করকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের বৈঠক হয়। গতকাল রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ছাড়া গতকাল পররাষ্ট্রমন্ত্রী মোমেন ব্রাজিল, মেক্সিকো, স্লোভেনিয়া এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এসব বৈঠকে তিনি বাংলাদেশের আর্থসামাজিক পরিস্থিতি এবং বিপুলসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর আশ্রয়ের বিষয়টি তুলে ধরেন। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে সবার সহযোগিতা চান মোমেন। এ ছাড়া এসব বৈঠকে বাণিজ্য ও সম্পর্ক আরও বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় মেক্সিকোর দূতাবাস স্থাপনের বিষয়ে আগ্রহের কথা জানান।

‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ থিমের ওপর ভারতের সভাপতিত্বে দিল্লিতে গত বুধবার রাতে নৈশভোজের মধ্য দিয়ে শুরু হয় বিশে^র প্রধান অর্থনৈতিক জোটের (জি-২০) পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠক। গত বৃহস্পতিবার মূল আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। অতিথি দেশ হিসেবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন এ বৈঠকে যোগ দেন।

গত বছরের ডিসেম্বরে ভারত জি-২০ সভাপতির দায়িত্ব পায়। আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর দিল্লিতে হবে জি-২০ শীর্ষ  সম্মেলন। এরই মধ্যে এই সম্মেলনে যোগদানের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশেষ দেশ হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে আমন্ত্রিত হয়েছেন।

ভারতে তিন দিনের সফর শেষ করে গতকাল রাতে পররাষ্ট্রমন্ত্রী মোমেন কাতারের রাজধানী দোহার উদ্দেশে দিল্লি ত্যাগ করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত