সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

টেস্ট ক্রিকেটে বিশেষ আর্থিক প্রণোদনা ভারতীয় বোর্ডের

আপডেট : ০৯ মার্চ ২০২৪, ১০:৩৭ পিএম

ভারতের হয়ে টেস্ট খেললে এবার ম্যাচ ফির পাশাপাশি বিশেষ প্রণোদনা পাবেন জাতীয় দলের ক্রিকেটাররা। আজ ইংল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জয়ের পর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ এ ঘোষণা দেন।

প্রণোদনার জন্য বিশেষ কাঠামোও তৈরি করেছে বিসিসিআই। এক মৌসুমে যদি ৯টি টেস্ট খেলে ভারত তাহলে ৪টির বেশি টেস্টের দলে থাকা ক্রিকেটার বিবেচিত হবেন এ প্রণোদনার জন্যে।

৭৫ শতাংশের বেশি অর্থাৎ অন্তত ৭ বা তার বেশি টেস্টে একাদশে থাকা ক্রিকেটার ম্যাচ ফির পাশাপাশি অতিরিক্ত প্রণোদনা হিসেবে পাবেন ম্যাচপ্রতি ৪৫ লাখ ভারতীয় রুপি। স্কোয়াডে থাকা ক্রিকেটাররা পাবেন ম্যাচ প্রতি ২২.৫ লাখ রুপি করে।

মৌসুমে ৫ বা ৬ টেস্ট (পঞ্চাশ শতাংশ বা তার বেশি) খেলা ক্রিকেটাররা পাবেন ম্যাচপ্রতি ৩০ লাখ রুপি। স্কোয়াডে থাকা ক্রিকেটাররা পাবেন ১৫ লাখ রুপি করে।

চার টেস্ট বা তার কম ম্যাচ খেলা ক্রিকেটাররা এ প্রণোদনা পাবেন না। সম্প্রতি শ্রেয়াস আইয়ার ও ইশান কিশান ঘরোয়া লিগ রঞ্জিতে না খেলায় টেস্ট ক্রিকেটের প্রতি তরুণদের আগ্রহ নিয়ে প্রশ্ন ওঠে। নিজের এক্স হ্যান্ডেলে এ সংক্রান্ত ঘোষণা দিয়ে জয় শাহ বলেন, ‘ভারতের সিনিয়র পুরুষ দলের জন্য ২০২২-২৩ মৌসুম থেকে এ টেস্ট ক্রিকেট প্রণোদনা স্কিম চালু করতে পেরে আমি আনন্দিত। আমাদের ক্রীড়াবিদদের আর্থিক অবস্থা মজবুত ও উন্নতিতে এ স্কিম ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত