শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যুদ্ধের মধ্যেও ২০২২ সালে আয় বেড়েছে জেলেনস্কির

  • আয়ের বেশির ভাগ এসেছে বেতন, ব্যাংক থেকে পাওয়া সুদ এবং নিজস্ব সম্পত্তির ভাড়া থেকে
  • দুর্নীতির লাগাম টানতে সরকারি কর্মকর্তাদেরও সম্পদের হিসাব প্রকাশের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি 
আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০১:২৫ পিএম

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই বার্ষিক আয় বৃদ্ধির তথ্য দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুদ্ধ শুরুর বছর ২০২২ সালে জেলেনস্কির বার্ষিক আয় তিন গুণের বেশি বেড়েছে।

গত শুক্রবার জেলেনস্কির ২০২২ সালের আয়ের ঘোষণা থেকে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্স।

জেলেনস্কি জানিয়েছেন, ২০২১ সালে তার বার্ষিক আয় মোট আয় ছিল ৩৭ লাখ রিভনিয়া। কিন্তু পরের বছর ২০২২ সালে সেই আয় বেড়ে দাঁড়িয়েছিল ১ কোটি ২৪ লাখ ২০ হাজার ইউক্রেনীয় রিভনিয়া বা ৩ লাখ ৬ হাজার ডলারে। অর্থাৎ এক বছরের ব্যবধানে জেলেনস্কির আয় বেড়েছে তিন গুণের বেশি।

মূলত যুদ্ধের সময়ে (২০২২ সালে) বেশ কিছু সরকারি বন্ড বিক্রি করে এবং নিজস্ব সম্পত্তির বাড়তি ভাড়া আদায় করে এই অতিরিক্ত আয় করেছেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্টের দাপ্তরিক ওয়েবসাইটে বলা হয়েছে, জেলেনস্কি ও তাঁর পরিবারের সদস্যদের আয়ের বেশির ভাগ এসেছে সরকারি বেতন, ব্যাংক থেকে পাওয়া সুদ এবং নিজস্ব সম্পত্তির ভাড়া থেকে।

সেখানে আরও বলা হয়েছে যে, ২০২২ সালে জেলেনস্কি এবং তার পরিবার সরকারি বন্ড বিক্রি করে ৭৪ লাখ ৫০ হাজার ইউক্রেনীয় রিভনিয়া আয় করেছেন। তবে ওই বছর প্রেসিডেন্টের স্থাবর সম্পদ এবং তার যানবাহন বাড়েনি বা কমেওনি।

ইউক্রেনে স্বচ্ছতা বৃদ্ধি ও দুর্নীতির লাগাম টানার উদ্যোগের অংশ হিসেবে জেলেনস্কি সরকারি কর্মকর্তাদেরও সম্পদের হিসাব প্রকাশের আহ্বান জানিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইউক্রেনের অন্তর্ভুক্তির কড়া শর্ত পূরণের চেষ্টায় এই উদ্যোগ নিয়েছেন প্রেসিডেন্ট।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত