শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

গুনে গুনে ঘুষ নেওয়া সেই ভূমি অফিস কর্মী সাময়িক বরখাস্ত

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ এএম

নিজ দপ্তরে বসে প্রকাশ্যে ঘুষ নিচ্ছেন কিশোরগঞ্জ সদর উপজেলার মাইজখাপন ইউনিয়ন ভূমি কার্যালয়ের অফিস সহায়ক আব্দুল কাদির মিয়া। এমন একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নজরে আসায় রবিবার (৩১ মার্চ) বিকেলে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

আব্দুল কাদিরকে সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, জমি খারিজ করে দেওয়ার পর এক ব্যক্তি আব্দুল কাদির মিয়াকে টাকা দেন বলে নোটিশের জবাবে তিনি জানান। তবে এভাবে সেবাগ্রহীতার কাছ থেকে টাকা নেওয়া যায় না।

সম্প্রতি আব্দুল কাদির মিয়া ভূমি অফিসের নিজ দপ্তরে বসে সেবাগ্রহীতাদের থেকে অতিরিক্ত অর্থ (ঘুষ) গ্রহণের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, তিনি তার দপ্তরে বসে প্রকাশ্যে সেবা নিতে আসা ভোলা মিয়ার কাছ থেকে ৫ হাজার টাকা গুনে নিচ্ছেন। ভোলা মিয়া বলছেন, ‘সব খারিজ সমান নয়। গরিব মানুষ কাজটা করে দেন।’ প্রতি উত্তরে আব্দুল কাদির বলেন, ‘কথা ছিল ৬ হাজার টাকা দেবেন। কম দিতে পারবেন না। প্রয়োজনে পরে হলেও দিতে হবে। একটা কাজ করে কিছু টাকা পাওয়া না গেলে চলে না।’ এরপর টাকাগুলো গুনে পকেটে রাখেন আব্দুল কাদির। চলে যাওয়ার সময় ভোলা মিয়া আবারও বলেন, ‘আপনি আরও এক হাজার টাকার আবদার করেছেন একটা বিহিত (ব্যবস্থা) হবে। আপনি কাজটা করে রাখুন।’

ভিডিওটি ছড়িয়ে পড়লে এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় এলাকাবাসী।

এ বিষয়ে তাকে কারণ দর্শানোর নোটিশ দেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রাকিবুল ইসলাম। রবিবারের মধ্যে ওই নোটিশের জবাব দিতে বলা হয়। জবাব সন্তোষজনক না হওয়ায় আব্দুল কাদিরকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দেওয়া হবে বলেও জানিয়েছেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি)।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত