মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

তোশাখানা মামলা

ইমরান খান ও বুশরা বিবির সাজা স্থগিত

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ পিএম

তোশাখানা মামলায় পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দেওয়া ১৪ বছরের কারাদণ্ডের সাজা স্থগিত করেছেন ইসলামাবাদের হাইকোর্ট (আইএইচসি)। একই মামলায় দোষী সাব্যস্ত ইমরানের স্ত্রী বুশরা বিবিও। তার সাজাও স্থগিত করা হয়েছে। সোমবার (০১ এপ্রিল) দ্য ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এর আগে ৩১ জানুয়ারি ইসলামাবাদের অ্যাকাউন্টেবিলিটি আদালত ইমরান খান ও স্ত্রীকে ১৪ বছরের কারাদণ্ডের সাজা দেন। আদালতের রায়ে বলা হয়, ইমরান খান ও বুশরা বিবি সরকারি কোনো পদে আগামী ১০ বছর দায়িত্ব পালন করতে পারবেন না। পাশাপাশি উভয়কে ৭৮ কোটি ৭০ লাখ পাকিস্তানি রুপি জরিমানা করা হয়।

তবে এর একদিন পর ইদ্দত পালন না করে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ায় অপর মামলায় দোষী সাব্যস্ত হন দুজন। পরে এই মামলায়ও তাদের সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়। তার আগে রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘনের মামলায় ইমরান খান ও তার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে ১০ বছর করে কারাদণ্ড দেয়  বিশেষ একটি আদালত।

দুর্নীতি, রাজনৈতিক দাঙ্গায় উসকানি, সামরিক বাহিনীর স্থাপনায় হামলাসহ কয়েক ডজন মামলার আসামি ইমরান খান। বর্তমানে তিনি আদিয়ালা কারাগারে বন্দি আছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত