মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

২৫ বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্প তাইওয়ানে, সুনামি সতর্কতা

  • ভূমিকম্পের পর থেকে তাইওয়ানে কমপক্ষে ২৫টি আফটারশক রেকর্ড করা হয়েছে
  • জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলের এলাকায় ১০ ফুট পর্যন্ত সুনামির সতর্কতা দেওয়া হয়েছে
আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৯:১১ এএম

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ানের পূর্ব উপকূল। স্থানীয় সময় বুধবার সকালে হওয়া এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫। ভূমিকম্পের পর তাইওয়ানসহ পাশ্ববর্তী দেশ ফিলিপাইন ও জাপানেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জাপানি আবহাওয়া দপ্তর (জেএমএ) জানিয়েছে শক্তিশালী ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৭.৫ থেকে ৭.৭ এর মধ্যে ছিল। খবর আল জাজিরার।

এছাড়া ভূমিকম্পের ফলে তাইওয়ান, জাপান ও ফিলিপাইনের কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছে। জাপানের আবহাওয়া অধিদপ্তর বলছে, জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলের বিশাল এলাকায় ১০ ফুট পর্যন্ত সুনামি হতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি হয়েছে।

ভূমিকম্পের ফলে, তাইওয়ানের হুয়ালিয়েন শহরে ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। এছাড়া তাইপের কিছু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। ভূমিকম্পের পর থেকে অসংখ্য আফটারশক হচ্ছে বলে জানিয়েছেন বাসিন্দারা।

তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে ভূমিকম্পের পর থেকে কমপক্ষে ২৫টি আফটারশক গণনা করা হয়েছে। এছাড়া চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার তাইওয়ানে প্রথম ভূমিকম্পের এক ঘণ্টার মধ্যে প্রায় ৫ মাত্রার পাঁচটি আফটারশক রেকর্ড করেছে।

তাইওয়ানের আবহাওয়া সংস্থার সিসমোলজিক্যাল সেন্টার সতর্ক করেছে যে, দ্বীপদেশটি আগামী তিন থেকে চার দিনের মধ্যে ৬.৫ থেকে ৭.০ মাত্রার আফটারশকের সম্মুখীন হতে পারে।

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত আনে। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়েছিল এবং ৫০ হাজার ভবন ধ্বংস হয়েছিল। ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত