মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সাংবাদিকদের ইসি আলমগীর

প্রার্থীর সমর্থনে ভোটারের স্বাক্ষর গণতন্ত্র পরিপন্থী

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৩:০৪ এএম

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নির্বাচন মানে হেলাফেলা বা ছেলেখেলা নয়। রাষ্ট্র পরিচালনার বিষয়, স্থানীয় সরকার পরিচালনার বিষয়। সেখানে অনেক সময় নিয়ম করা হয়েছিল যেন কেউ চাইলেই প্রার্থী হতে না পারেন। এজন্য প্রার্থী সমর্থনে স্বাক্ষর নেওয়ার বিধান করা হয়েছিল। এটা গণতন্ত্রের পরিপন্থী।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন ইসি আলমগীর। ইসি আরও আলমগীর বলেন, ওই বিধান প্রতিপালন করতে গিয়ে সমর্থন দেখানোর জন্য প্রার্থীরা ছলচাতুরী বা মিথ্যার আশ্রয়ও নিতেন। প্রার্থী নিজেই ডানহাত, বাম হাত মিলিয়ে স্বাক্ষর করতেন, তাই এ ধরনের আইন কেন থাকবে, যা ন্যায়ের পক্ষে না। তাই তুলে দিয়েছি। এটা অন্যায় করার জন্য মানুষকে উৎসাহিত করে।

ইসি আলমগীর বলেন, ‘সংসদ নির্বাচন থেকে সমর্থনসূচক স্বাক্ষর তুলে দিতে হলে আরপিও সংশোধন করতে হবে। এজন্য পার্লামেন্টে যেতে হবে। এ বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি। কোনো দল থেকে প্রার্থী না দিলে স্বতন্ত্র থেকে দাঁড়াবে। এ ক্ষেত্রে কারোই সমর্থনসূচক স্বাক্ষর লাগবে না। জেনে-বুঝে-শুনে গণতন্ত্র, রাজনীতির জন্য সহায়ক সেটা করতে হবে। কোনো রাজনৈতিক দলকে সুবিধা দেওয়ার জন্য নয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত