শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

স্মার্ট বাংলাদেশ গড়তে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারবে: ধর্মমন্ত্রী 

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১১:০১ এএম

ধর্মমন্ত্রী মো: ফরিদুল হক খান এমপি বলেছেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারবে। জাকাত ফান্ড তথা জাকাত বোর্ডকে শক্তিশালী করা সম্ভব হলে এ দেশ থেকে দারিদ্র বিমোচন করা সহজ হবে। জাকাত সংগ্রহ ও বন্টন ব্যবস্থাকে শক্তিশালী ও বেগবান করার লক্ষ্যে “যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২৩” প্রণয়ণ করা হয়েছে।  মাননীয় প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে আইনটি প্রণয়ন করেছেন সেই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। আজ ৩ এপ্রিল বুধবার সকাল ১১.০০ টায় ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁওস্থ সভাকক্ষে জাকাত বোর্ড আয়োজিত “দারিদ্র্য বিমোচনে জাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ধর্মমন্ত্রী বলেন, জাকাত বোর্ডের ইতিহাসে গত রমজান মাসে সর্বোচ্চ প্রায় সাড়ে ১১ কোটি টাকা জাকাত আদায় করা সম্ভব হয়েছে। সম্মিলিতভাবে কার্যকর উদ্যোগ নিতে পারলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমাণে জাকাত আদায় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহাঃ বশিরুল আলম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. ওয়ালীয়ূর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন জাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদ। এছাড়া অনুষ্ঠানে জাকাত বোর্ডের সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও প্রকল্প পরিচালকবৃন্দ, শিল্প, বাণিজ্য ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও ওলামায়ে কেরামগণ উপস্থিত ছিলেন। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত