বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইরানে ইসরায়েলের পাল্টা হামলায় যোগ দেবে না যুক্তরাষ্ট্র

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ এএম

ইরানে পাল্টা হামলা চালালে তাতে যুক্তরাষ্ট্র অংশ নেবে না বলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জানিয়েছেন মার্কিন পেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের হামলার পর থেকেই সারা বিশ্বে মধ্যপ্রাচ্যে আসু পরিস্থিতি নিয়ে নানা জল্পনা চলছে। বলা হচ্ছে, এই হামলার জবাব যদি ইসরায়েল দেয় এবং তাতে আমেরিকা ও এর পশ্চিমা মিত্ররা জড়িয়ে পড়ে, তবে তা গোটা বিশ্বের জন্যই ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করবে। এ পরিস্থিতিতে বিশ্বনেতারা সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত খবরে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে বলা হচ্ছে, রাতেই বাইডেন নেতানিয়াহুকে ফোনে এ বিষয়ে সতর্ক করেছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলে দিয়েছেন যে, ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের করা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা জবাব হিসেবে কোনো পদক্ষেপ ইসরায়েল নিলে তার সাথে যুক্ত হবে না যুক্তরাষ্ট্র।

রয়টার্স জানায়, তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলকে প্রতিরক্ষার কাজে সহায়তা দেবে আমেরিকা। এ ক্ষেত্রে কোনো বদল হবে না।

প্রসঙ্গত, ১৩ এপ্রিল ইরান ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। অবশ্য এতে ইসরায়েলের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে তেল আবিবের পক্ষ থেকে জানানো হয়েছে। অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র আকাশে থাকতেই নিষ্ক্রিয় করা হয়েছে বলে জানা গেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত