বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ব্যাংক আলফালাহ বাংলাদেশ অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:৪৯ এএম

ব্যাংক আলফালাহ বাংলাদেশ অধিগ্রহণ করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি খাতের ব্যাংক এশিয়া। গতকাল বুধবার করাচিভিত্তিক ব্যাংক আলফালাহ পাকিস্তান স্টক এক্সচেঞ্জে এ তথ্য প্রকাশ করেছে।

পাকিস্তান স্টক এক্সচেঞ্জে ব্যাংকটি জানায়, ব্যাংক আলফালাহ লিমিটেডের পরিচালনা পর্ষদের সম্মতি সাপেক্ষে ব্যাংকটির বাংলাদেশের কার্যক্রম, সম্পদ এবং দায় অধিগ্রহণের জন্য ব্যাংক এশিয়া লিমিটেডের কাছ থেকে পাওয়া প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে। এক্ষেত্রে প্রযোজ্য সব আইন ও প্রবিধান মেনে এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রয়োজনীয় অনুমোদন পাওয়া সাপেক্ষে চুক্তি করা হবে বলে নোটিসে শেয়ারহোল্ডারদের জানিয়েছে বহুজাতিক ব্যাংকটি।

ব্যাংকটি আরও জানায়, ব্যাংক এশিয়ার কাছে ব্যাংক আলফালাহ অধিগ্রহণের কার্যক্রম সম্পন্ন করার জন্য স্টেট ব্যাংক অব পাকিস্তানের কাছ থেকে অনুমোদন চাইবে ব্যাংকটি।

ব্যাংক এশিয়া সূত্রে জানা যায়, আগামী রবিবার ব্যাংক এশিয়ার পরিচালনা পর্ষদের একটি সভা অনুষ্ঠিত হবে। এরপরে ব্যাংকটি বিস্তারিত প্রকাশ করবে।

১৯৯৯ সালে যাত্রা শুরু করে ব্যাংক এশিয়া। প্রতিষ্ঠার পর এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশে থাকা কার্যক্রম ক্রয়ের পদক্ষেপ নিয়েছে ব্যাংক এশিয়া। এর আগে কানাডাভিত্তিক নোভা স্কোটিয়া ও পাকিস্তানের আরেক ব্যাংক মুসলিম কমার্শিয়াল ব্যাংকের বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণ করেছিল ব্যাংক এশিয়া।

বাংলাদেশ ব্যাংকের ২০২৩ সালের তথ্যানুযায়ী, ব্যাংক আলফালাহ ১ হাজার ৬১২ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। বাংলাদেশে ব্যাংকটির সাতটি শাখা রয়েছে এর মধ্যে ঢাকায় পাঁচটি, একটি চট্টগ্রামে এবং অন্যটি সিলেটে।

ব্যাংক আলফালাহ পাকিস্তানের বৃহত্তম ব্যাংকগুলোর মধ্যে একটি, দেশের ২০০ টিরও বেশি শহরে ১ হাজার ২৪টিরও বেশি শাখার নেটওয়ার্ক এবং আফগানিস্তান, বাংলাদেশ, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক উপস্থিতি রয়েছে।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসাইন গণমাধ্যমে বলেন, এটি চলমান প্রক্রিয়া। এটি শক্তিশালী ব্যাংকগুলোর সঙ্গে দুর্বল ব্যাংকগুলোর একীভূতকরণের বর্তমান আলোচনার অংশ নয়। তিনি আরও বলেন, ব্যাংক আলফালাহের বাংলাদেশ ইউনিট সুষ্ঠুভাবে কাজ করছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত