শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৫ পিএম

তাপপ্রবাহে পুড়ছে প্রায় সারা দেশ। চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আজ শনিবার। যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিমানবাহিনী নিয়ন্ত্রিত আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে তীব্র তাপদাহে বিপর্যস্ত জেলার মানুষ। দুপুরে জনশূন্য হয়ে পড়ছে সড়কগুলো। এ অবস্থায় বিপাকে পড়েছেন দিনমজুরেরা। হাসপাতালে বেড়েছে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের রোগীর সংখ্যা। মাত্রাতিরিক্ত গরমে এ রোগীর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সেই সাথে শিশু রোগীর সংখ্যাও বাড়ছে।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে জরুরি বিভাগের চিকিৎসক বিচিত্রা মল্লিক বলেন, তীব্র দাবদাহে হার্ট অ্যাটার্কে ও স্ট্রোকে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। যত রোগী ভর্তি হচ্ছে তার বেশির ভাগই এ সব রোগে আক্রান্ত। মৃত্যু হচ্ছে অনেকের। গত ১৭ এপ্রিল হতে ১৯ এপ্রিল পর্যন্ত জরুরি বিভাগে এ ধরনের আটজন রোগীর মৃত্যু হয়েছে। হাসপাতালে আনার সময় পথের মাঝে তাদের মৃত্যু হয়েছে।

শহরের বকচর এলাকায় রিকশাচালক কাওছার আহমেদ বলেন, রাস্তার তাপে চোখ-মুখ পুড়ে যাচ্ছে। রিকশা চালানো যাচ্ছে না, তাই ছায়ায় বসে আছি।

ছবি : ফোকাস বাংলা

বারান্দিপাড়া কদমতলার মোহাম্মদ মহিউদ্দিন বলেন, প্রায় এক সপ্তাহ ধরে প্রতিদিন বাড়ছে যশোরের তাপমাত্রা। দুপুর থেকে যেন আগুনের হলকা ছাড়ছে প্রকৃতি। কোনো কাজ করাই সম্ভব হচ্ছে না এই গরমে।

এদিকে আজ শনিবার রাজধানী ঢাকায় গতকাল শুক্রবারের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা আজ হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী ও দেশে এটি এ মৌসুমে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা। আগামী অন্তত দুই দিন তাপমাত্রা কমার সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহাওয়া অফিস সূত্র।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত