বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

৫ ওভারে ১০০, পাওয়ার প্লেতে বিশ্বরেকর্ড

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পিএম

২০১৭ সালের রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে প্রথম ৬ ওভারে ১০৫ রান করেছিল কলকাতা নাইট রাইডার্স। পাওয়ার প্লেতে এটিই ছিল আইপিএল রেকর্ড। আজ সেই রেকর্ড তো বটেই স্বীকৃত টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে রান তোলার রেকর্ড ভেঙে দিল সানরাইজার্স হায়দরাবাদ। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ১২৫ রান তুলেছে হায়দরাবাদ।

আগের বিশ্ব রেকর্ডটা নটিংহামশায়ারের। ২০১৭ সালে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্ল্যাস্টে ডারহামের বিপক্ষে প্রথম ৬ ওভারে ১০৬ রান তুলেছিল নটিংহামশায়ার।

ইনিংসের দ্বিতীয় বলে খলিল আহমেদকে ছক্কা মেরে ধ্বংসযজ্ঞ শুরু করেন ট্রাভিস হেড। ওই ওভারে আসে ১৯ রান। ললিত যাদবের করা দ্বিতীয় ওভারে আসে ২১ রান। ওই ওভারে ২টি ছক্কা মারেন অস্ট্রেলীয় ওপেনার। আনরিখ নরকিয়ার করা তৃতীয় ওভারে আসে ২২ রান, ২২ রানই তোলেন হেড। ফিফটিও পেয়ে যান আগের ম্যাচে সেঞ্চুরি পাওয়া এই ব্যাটসম্যান। ১৬ বলে ৫০ ছোঁয়া হেড ছক্কা মেরেই পৌঁছান এই মাইলফলকে।

 

ললিতের করা পরের ওভারে হেড-অভিষেক শর্মারা তোলেন আরও ২১ রান। পরের ওভারে আক্রমণে এসে কুলদীপ যাদব দেন ২০ রান। ওভারের শেষ বলে ১০০ ছোঁয় হায়দরাবাদ। আইপিএর ইতিহাসের প্রথম দল হিসেবে ৫ ওভারের মধ্যে ১০০ রান করার কীর্তি গড়ে দলটি। পাওয়ার প্লের শেষ ওভারে আসে ২২ রান।

পাওয়ার প্লে শেষে হেড ২৬ বলে ৮৪ ও অভিষেক ১০ বলে ৪০ রান করে অপরাজিত ছিলেন। সপ্তম ওভারের দ্বিতীয় বলে অভিষেককে (১২ বলে ৪৬) অক্ষর প্যাটেলের ক্যাচ বানিয়ে ১৩১ রানের জুটি ভাঙেন কুলদীপ। ওই ওভারের শেষ বলেই অক্ষর-কুলদীপের যুগলবন্দীতে আউট এইডেন মার্করামও (৩ বলে ১ রান)। কুলদীপ পরে হেডকেও সেঞ্চুরি বঞ্চিত করেন লং অনে ক্যাচ তুলে বিদায় নেন হেড (৩২ বলে ৮৯)। অভিষেক ও হেড, দুজনই মেরেছেন ৬টি করে ছক্কা।

দিল্লি ক্যাপিটালসকে পরের বলেই আরেকটি উইকেট এনে দেন অক্ষর প্যাটেল। তিনি বোল্ড করেছেন হেিনরিখ ক্লাসেনকে। বিনা উইকেটে ১২৫ রান তুলে পাওয়া প্লে শেষ করা হায়দরাবাদ ক্লাসেনের বিদায়ে হয়ে যায় ১৬২/৪।

হঠাৎ খেই হারানো হায়দরাবাদ কদিন আগে নিজেদের গড়া আইপিএলের সর্বোচ্চ দলীয় ইনিংসের রেকর্ড ভাঙার আশা জাগিয়েও শেষ পর্যন্ত থেমেছে তা থেকে ২১ রান দূরে। শেষ দিকে শাহবাজ আহমেদের আরেকটি ঝোড়ো ইনিংসে ৭ উইকেটে ২৬৬ রান তুলেছে হায়দরাবাদ। আইপিএল ইতিহাসে যা চতুর্থ সর্বোচ্চ। ২ চার ও ৫ ছক্কায় ২৯ বলে ৫৯ রানে অপরাজিত ছিলেন শাহবাজ।

দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড না ভাঙতে পারলেও আইপিএলে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছে হায়দরাবাদ। মোট ২২টি ছক্কা মেরেছে দলটি। আইপিএল ইতিহাসে যা যৌথভাবে রেকর্ড। এ বছরই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২২টি ছক্কা মেরেছিল হায়দরাবাদই। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত