বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মসজিদে নববীর সামনে হজযাত্রীদের বিনামূল্যে খাওয়ানো সেই বৃদ্ধ মারা গেছেন

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পিএম

সৌদি আরবের সবচেয়ে অতিথিপরায়ণ ব্যক্তি হিসেবে পরিচিত শেখ ইসমাইল আল জাইম মারা গেছেন। ৯৬ বছর বয়সে তার মৃত্যু হয়েছে বলে সম্প্রতি জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। হজযাত্রীদের বিনামূল্যে গরম পানীয় ও খাবার দিয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

শেখ ইসমাইল আল জাইমকে আবু আল সেবা বলে ডাকা হত। স্থানীয় বাসিন্দা ও মদিনায় যাওয়া হজযাত্রীদের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। প্রায় চার দশক ধরে মদিনায় যাওয়া হজযাত্রীদের সেবায় নিয়োজিত ছিলেন। জন্মেছিলেন সিরিয়ার হামা শহরে। ৫০ বছর আগে মদিনায় পাড়ি জমান।

প্রতিদিনই প্রচুর কফি, চা তৈরি করতেন শেখ ইসমাইল আল জাইম। দুধ গরম করতেন ও রুটি বানাতেন। এরপর কিউবা মসজিদের সামনে সেগুলো বিতরণ করতেন। এছাড়া প্রচুর খেজুর ও আদা নিয়ে যেতেন সবাইকে দেওয়ার জন্য। তার এই কাজের খবর স্থানীয় পরিসর ছাড়িয়ে বিশ্বের কোটি কোটি মানুষের হৃদয় ছুঁয়েছে।

জীবনের শেষ দিকে বয়সের ভারে নুয়ে পড়লেও তার উষ্ণ হাসি এবং অতিথিপরায়ণতা দয়ার আলোকবর্তিকার মতো উজ্জ্বল ছিল। গালফ নিউজ জানিয়েছে, প্রতিদিনই ৪৪টি বড় কনটেইনারে চা ও কফি নিয়ে যেতেন তিনি। বিকাল পর্যন্ত তা বিতরণ করতেন। মসজিদে নববীর সামনে একটি প্লাস্টিকের চেয়ারে বসে থাকতেন আল সেবা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত