বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জিম্মিদের মুক্তি দিলে আগামীকালই যুদ্ধবিরতি: বাইডেন

আপডেট : ১২ মে ২০২৪, ১১:১৭ এএম

হামাস যদি গাজায় আটক থাকা জিম্মিদের মুক্তি দেয় তবে আগামীকালই একটি যুদ্ধবিরতি কার্যকর হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার সিয়াটলে নির্বাচনী তহবিল সংগ্রহ করতে গিয়ে এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনন।

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি যেমনটা বলেছি, ইসরায়েল বলছে গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে। তারা যদি চায় আমরা আগামীকালই যুদ্ধবন্ধ করতে পারি। সুতরাং যুদ্ধবিরতি আগামীকালই হতে পারে।’

এদিকে গাজায় হামাসের হাতে জিম্মি থাকা পাঁচ আমেরিকান নাগরিকের পরিবার শুক্রবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং মধ্যপ্রাচ্য সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্কের সাথে দেখা করেছেন।

এ সময় পরিবারগুলো এতদিনেও তাদের আপনজনদের মুক্ত করতে না পারায় মার্কিন সরকারের প্রতি হতাশা ব্যাক্ত করেন। বিশেষ করে সাম্প্রতিক হামাসের কাছে থাকা কিছু মার্কিন জিম্মির ভিডিও প্রকাশের পর জিম্মিদের স্বাস্থ্য ও মানসিক অবস্থা নিয়ে উদ্বেগ জানান।  

এদিকে আবারও ফিকে হয়ে পড়েছে গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা। ইসরায়েল ও হামাসের আলোচনাকারী দল এই সপ্তাহের শুরুতে কোনো চুক্তি ছাড়াই কায়রো ছেড়েছে।

হামাসের অভিযোগ রাফাহতে হামলা চালাতে যুদ্ধবিরতি আলোচনায় বাধা দিচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে হামাসকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত গাজায় স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হতে অস্বীকার করেছে ইসরায়েল।

এর আগে মঙ্গলবার নেতানিয়াহু বলেছিলেন যে "হামাসের প্রস্তাবটি ইসরায়েলের মূল দাবি থেকে অনেক দূরে ছিল।"

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত