মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্বকাপ চলার কোনো এক পর্যায়ে তাসকিন সুস্থ হয়ে যাবেন–লিপু

আপডেট : ১৪ মে ২০২৪, ০৩:৪৪ পিএম

তাসকিন আহমেদকে নিয়ে শেষ মুহূর্তে অস্বস্তিতে পড়েছিল বাংলাদেশ। ২০১৯ বিশ্বকাপের মতো এবারও কান্না তার সঙ্গী হয় কিনা এমন শঙ্কা জেগেছিল। কারণ এই ডানহাতি পেসার যে সাইড স্ট্রেনের চোটে পড়েছিলেন। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল যখন ঘোষণা করা হয়, তখন তার নামও উচ্চারণ করা হয়। শুধু দলেই নেয়নি, তাকে আবার সহ-অধিনায়কও করেছে।

আজ মঙ্গলবার দুপুরে মার্কিন যুক্তরাষ্ট্র ও উইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করে বিসিবি। দল ঘোষণা করে শোনান প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

দল ঘোষণার পর প্রথম প্রশ্নটাই তাকে ছুঁড়ে দেওয়া হয় তাসকিনকে নিয়ে। যাকে নিয়ে কিনা শঙ্কা প্রকাশ করেছিলেন বিসিবি সভাপতি। তার খেলা নিয়ে দুশ্চিন্তা ছিল সবার। তবে দুশ্চিন্তার কিছু নেই জানিয়ে লিপু জানান, কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যাবেন তাসকিন। সেটা হতে পারে বিশ্বকাপ চলার কোনো এক পর্যায়েই। তা ছাড়া তাকে সহ-অধিনায়কের সিদ্ধান্তটা বোর্ডের মতামতের ভিত্তিতেই করা হয়েছে।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের করা প্রশ্নের জবাবে লিপু বলেন, ‘তিনি আরেক প্রজন্মের উদীয়মান একজন খেলোয়াড়, আরেকটি বিভাগের নেতৃত্ব দিচ্ছে। দীর্ঘদিন ধরে জাতীয় দলে খেলছে বিভিন্ন সংস্করণে। সে জন্য তাকেই হয়তো প্রত্যাশিত প্রার্থী মনে হয়েছে।’

তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে তাসকিনের খেলা হচ্ছে না। বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে বিশ্বকাপের স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। তাসকিন না খেললেও বিশ্বকাপ দলে রিজার্ভ হিসেবে থাকা আফিফ হোসেন ধ্রুব ও হাসান মাহমুদ যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে খেলার সুযোগ পাবেন।

তাসকিনের চোটের সর্বশেষ অবস্থা জানতে চাইলে প্রধান নির্বাচক বলেন, ‘এটা হয়তো আরও ভালো বলতে পারবেন আমাদের চিকিৎসকরা। তবে আমরা যতটুকু তথ্য পেয়েছি, তা অনুযায়ী বলতে পারি বিশ্বকাপ চলার কোনো এক পর্যায়ে তিনি সুস্থ হয়ে যাবেন। আর আইসিসির এবারের নিয়ম অনুযায়ী একজন চোটাক্রান্ত ক্রিকেটারকে নেওয়া যাবে। তারপর প্রত্যাশানুযায়ী সুস্থ না হলে আমরা যেকোনো সময় তাকে বদলাতে পারব।’

তাসকিন সুস্থ না হলে বিশ্বকাপ দলে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে সুযোগ পাওয়া হাসান মাহমুদের কপাল খুলে যাবে। যুক্তরাষ্ট্র সিরিজে তাকে খেলিয়ে দেখবে টিম ম্যানেজমেন্ট। পাশাপাশি তাসকিনের চিকিৎসা চলবে।  সময়মতো তাসকিন সুস্থ না হলে বিশ্বকাপ দলে সুযোগ হবে হাসানের।

গাজী আশরাফ হোসেনই বললেন তা, ‘যদি সে খেলতে না পারে, তাহলে বিসিবি তাদের নজরে আনবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই মুহূর্তে আমি পরিষ্কার উত্তর দিতে পারছি না। যদি সে কোনো কারণে না খেলে, তবে তার পরিবর্তে অন্য কাউকে দেওয়া হবে। আশা করি, এমন কিছু না হোক।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত