বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

কিরগিজস্তান থেকে নিজ দেশে ফিরল ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আপডেট : ১৯ মে ২০২৪, ০৪:১৯ পিএম

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার পর বিশেষ ফ্লাইটে নিজ দেশে ফিরল পাকিস্তানের ১৪০ শিক্ষার্থী। শনিবার একটি বিশেষ ফ্লাইটে দেশটির পূর্বাঞ্চলীয় শহর লাহোরের একটি বিমানবন্দরে অবতরণ করেছে এসব শিক্ষার্থীরা। খবর ডনের।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিরগিজস্তান থেকে পাকিস্তানি শিক্ষার্থীদের নিয়ে একটি বিশেষ ফ্লাইট দেশটির পূর্বাঞ্চলীয় শহর লাহোরের একটি বিমানবন্দরে অবতরণ করেছে। সহিংসতার পর যেসব পাকিস্তানি নাগরিক দেশে ফিরতে চায়, তাদের জন্য এমন আরও ফ্লাইট পরিচালনা করা হবে।

এর আগে শুক্রবার রাতে অভিবাসীদের সঙ্গে অজানা বিরোধের জেরে বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয়রা। এ ঘটনার পর বিশকেকে অবস্থান করা পাকিস্তানি নাগরিকদের ঘর থেকে বের না হওয়ার অনুরোধ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্থানীয় সংবাদমাধ্যমের মতে, গত সপ্তাহে বিশকেকে কিরগিজ নাগরিক ও বিদেশিদের মধ্যে সংঘর্ষ হয়। এর জেরে এই সহিংসতা হয়েছে। নাগরিকদের ওপর হামলার প্রতিবাদ জানাতে শনিবার এক কিরগিজ কূটনীতিককে তলব করে পাকিস্তান।

এ ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, পাকিস্তানি শিক্ষার্থীদের সুস্থতা ও নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টা তদারকি করতে অবিলম্বে তিনি একজন জ্যেষ্ঠ মন্ত্রীকে বিশকেকে পাঠাচ্ছেন। তবে এ সহিংসতায় দেশটির কোনো নাগরিক নিহত হয়েছে কি না তা নিশ্চিত করতে পারেনি পাকিস্তানি কর্তৃপক্ষ। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত