মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

শতাধিক তরুণ কবির অংশগ্রহণে 'স্পর্ধিত তারুণ্য কবিতা উৎসব'

আপডেট : ২৪ মে ২০২৪, ০৪:৩২ পিএম

বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপী 'স্পর্ধিত তারুণ্য উৎসব ২০২৪'। বগুড়া লেখক চক্রের আয়োজনে ভারত থেকে আগত দুজন তরুণ কবি ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শতাধিক তরুণ কবির অংশগ্রহণে জেলা পরিষদ প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। বগুড়া লেখক চক্রের দাবি- তরুণ কবিদের নিয়ে এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর আগে কেউ বা কোনো সংগঠন এ ধরনের আয়োজন করেনি। সব মিলিয়ে প্রায় ২০০ কবি এসছেন এ উৎসবে।

আজ শুক্রবার সকাল সাড়ে ৯টায় বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার ফিতা কেটে উৎসবের উদ্বোধন করেন। এরপর শতাধিক তরুণ কবিদের নিয়ে কবির‍্যালি অনুষ্ঠিত হয়। কবির‍্যালি শহরের প্রধান সড়কগুলি প্রদক্ষিণ করে আবারও জেলা পরিষদে এসে উদ্বোধনী সভায় অংশ নেয়।

উদ্বোধনী সভায় বক্তব্য স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক কবি এম রহমান সাগর। কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বগুড়ার ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল আনোয়ার মল্লিক, কবি-সম্পাদক মাহমুদ কামাল, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি জেএম রউফ, জেলা কালচারাল অফিসার শাহাদৎ হোসেন, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা প্রকৌশলী শাহাবুদ্দিন সৈকত, উৎসবের সদস্য সচিব কবি সাফওয়ান আমিন।

উদ্বোধনী সভা শেষে তরুণ কবিদের অংশগ্রহণে বিভিন্ন পর্বে স্বরচিত কবিতা পাঠ: আপন বুনন আপন স্বরায়ন, তারুণ্যের কবিতা: সময়ের চেয়ে উল্লম্ফন বেশ, নির্বাচিত কবিদের কবিতা আবৃত্তি, নির্বাচিত কবিদের কবিতা আবৃত্তি, সাংবাদিকদের অংশগ্রহণে সাংবাদিকতায় সাহিত্যের প্রয়োজনীয়তা, তরুণ কবিদের কাব্যগ্রন্থ নিয়ে স্পর্ধিত তারুণ্যের বই নিয়ে আলোচনা করা হয়।

বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক দাবি করেন, তরুণ কবিদের এগিয়ে দিতে দেশে এটি প্রথম তরুণ কবিদের নিয়ে আয়োজন। ভারত থেকে দুজন তরুণ কবিরা এসে এই আয়োজন আরও সমৃদ্ধ করেছেন। তরুণদের লেখা নিয়ে সবাই কাজ করে না। তরুণদের এগিয়ে দিতে চায় না। অথচ কবি সুকান্তের কবিতা দিয়ে এখন আন্দোলনের ছড়া আকা হয়। তরুণরা লড়ছে, সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলছে। তাই তরুণ কবিরা সমাজের অনচার, অন্যায়, প্রতিবাদ, উন্নয়ন, পরিবার, প্রেম, বিরহ, বিচ্ছেদ তুলে আনছে। তাদের কল্পনা নিয়ে ও বাস্তবতাকে সঙ্গী করে শব্দের বুনন গড়ছে।

এ আয়োজনে ভারত থেকে আগত কবি বিনীতা সরকার, কবি অমল দাশ। কবি বিনীতা সরকার এসেছেন শিলিগুড়ি থেকে। তিনি পেশায় স্কুল শিক্ষিকা কবি বিনীতা বলেন, বাংলাদেশে এ ধরনের আয়োজনে আমার প্রথম আসা। তরুণ কবিদের নিয়ে বগুড়া লেখক চক্রের যে ভাবনা তা সত্যি অনন্য। তরুণ লেখকদের লেখনীতে নানা বিষয় উঠে আসে। তরুণদের ভাবনা এই আয়োজন। এমন আয়োজন করায় বগুড়া লেখক চক্রকে সম্মান জানাই।

উৎসবের আহ্বায়ক কবি এম রহমান সাগর বলেন, আমাদের আয়োজন তরুণদের নিয়ে। তরুণ কবিদের লেখনি আরও শাণিত হবে। তরুণদের লেখনীর বেগ আরও বাড়বে বলে মনে করেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত