শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মধুর প্রতিশোধে ৮ বছর পর শিরোপা ম্যানইউয়ের

আপডেট : ২৫ মে ২০২৪, ১০:১৪ পিএম

ঐতিহ্যবাহী প্রতিযোগিতা এফএ কাপের ফাইনালে ঐতিহাসিক ওয়েম্বলিতে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে গেছে ম্যাচেস্টার সিটি। সিটিকে ২-১ গোলে হারিয়ে জিতে নিয়েছে তারা এফএ কাপের শিরোপা। তাতে মধুর এক প্রতিশোধ নিয়েছে এরিক টেন হাগের শিষ্যরা। গত বছর একই ব্যবধানে তারা নগর প্রতিদ্বন্দিদের কাছে হেরেছিল ঐতিহ্যবাহি এই প্রতিযোগিতার ফাইনালে। শেষবার তারা এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ২০১৬ সালে। ৮ বছর পর ঘরে তুললো ঐতিহ্যের এই ট্রফিটা।

শুরু থেকেই সিটিকে চেপে ধরার চেষ্টা করে ইউনাইটেড। সিটির রক্ষণে আতঙ্ক ছড়িয়ে যান আলেজান্দ্রো গারনাচো-ব্রুনো ফার্নন্দেজ-মার্কাস রাশফোর্ডরা। সেই চাপে শুরুতেই অনেকটা এলোমেলো হয়ে যায় সিটির রক্ষণ, ভুলও করতে শুরু করে তারা। সেরকম একটি ভুলেরই সুযোগ নিয়ে ইউনাইটেডকে এগিয়ে দেন গারনাচো।

ইউনাইটেডের মাঝমাঠ থেকে উড়ে আসা একটি বল বাঁচাতে পোস্ট থেকে বেরিয়ে আসেন সিটির গোলকিপার স্টেফান ওর্তেগা। অন্যদিকে ওর্তেগাকে সাহায্য করতে বলের পেছন পেছন দৌড়ে আসেন ইয়োস্কো গাভার্দিওল। দৌড়ে এসে তিনি হেডে ব্যাক পাস দেওয়ার চেষ্টা করেন ওর্তেগাকে। কিন্তু বল চলে যায় এগিয়ে আসা ওর্তেগার মাথার ওপর দিয়ে। সেই বল ধরে ফাঁকা জালে পাঠিয়ে দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড গারনাচো।

৩০ মিনিটে এগিয়ে যাওয়ার পর যেন আরও উদ্দীপ্ত হয়ে ওঠে ইউনাইটেড। ৮ মিনিট পর রাশফোর্ড আবার সিটির জালে বল পাঠান। কিন্তু অফসাইডের কারণে সেটি গোল দেননি রেফারি। তবে পরের মিনিটেই স্কোরলাইন ২-০ করেন কোবি মাইনু। গোলটি ছিল দলীয় খেলার অসাধারণ এক উদাহরণ। বক্সের বাইরে বল পেয়ে ডান দিকে থাকা গারনাচোকে দেন রাশফোর্ড। গারনাচো বল পাঠান ফার্নান্দেজের কাছে। প্রথম স্পর্শেই ফার্নান্দেজ বল দেন বক্সের বাঁ দিকে থাকা মাইনুকে। দুর্দান্ত এক গড়ানো শটে মাইনু বল পাঠান জালে।

সিটি গোলের দেখা পায় ৮৭ মিনিটে। বক্সের ঠিক ওপরে বল পেয়ে ডকু ডান পায়ের জোরালো শট নেন। সেটি ইউনাইটেড গোলকিপার ওনানার হাতে লেগে ঢুকে যায় জালে। এরপর যোগ করা ৭ মিনিট মিলিয়ে গোল শোধের জন্য ১০ মিনিট সময় পায় সিটি। কিন্তু গোল আর শোধ করা হয়নি তাদের।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত