শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলন

ভ্যাকসিন প্ল্যান্ট স্থাপনে সহযোগিতা করবে গ্যাভি

আপডেট : ২৮ মে ২০২৪, ০২:৪৬ এএম

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলন গতকাল সোমবার শুরু হয়েছে। উদ্বোধনী দিনে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নিয়েছে। একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ এ আয়োজনে অংশ নেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক তথ্য বিবরণীতে সম্মেলনের বিস্তারিত জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভির প্রধান নির্বাহী ডা. সানিয়া নিশতারের নেতৃত্বে গ্যাভির প্রতিনিধিদলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন ও অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ আলোচনা করেন।

আলোচনার শুরুতে স্বাস্থ্যমন্ত্রী কভিড-১৯ অতিমারী মোকাবিলায় গ্যাভির পক্ষ থেকে ভ্যাকসিনসহ সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। এ সময় ডা. সামন্ত লাল সেন ভ্যাকসিন উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা তৈরিতে প্রযুক্তি স্থানান্তর বিষয়ে কারিগরি সহায়তার জন্য সংস্থাটির প্রতি আহ্বান জানান।

এ সময় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কভিড অতিমারী নিয়ন্ত্রণ ও টিকাদান কার্যক্রমে বাংলাদেশ সরকারের বলিষ্ঠ নেতৃত্বের জন্য অভিনন্দন জ্ঞাপন করেন এবং ভ্যাকসিন প্ল্যান্ট স্থাপনে বাংলাদেশকে সব ধরনের কারিগরি সহায়তা প্রদানে আশ্বাস দেন। পাশাপাশি গ্যাভির কারিগরি সহায়তায় আগামী জুন মাসে প্যারিসে অনুষ্ঠিতব্য ভ্যাকসিন প্ল্যান্ট স্থাপনবিষয়ক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত