রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অ্যান্ডারসনের শেষের দিনে শুরু মিকাইল-স্মিথ-অ্যাটকিনসনের

আপডেট : ১০ জুলাই ২০২৪, ০২:১০ পিএম

আজ বিকেল থেকে শুরু লর্ডস টেস্টই হবে জেমস অ্যান্ডারসনের ২২ বছরের দীর্ঘ (১৮৮ টেস্ট) ক্যারিয়ারের শেষ টেস্ট। ক্যারিয়ারের ৭০০ উইকেটের ভেতর লর্ডসে অ্যান্ডারসনের শিকার ১১৯ উইকেট, ইনিংসে ৫ বা তার বেশি উইকেট শিকার করায় ঐতিহ্যবাহী এই মাঠের অনার্স বোর্ডে তার নাম উঠেছে ৭ বার। এই মাঠেই তার ক্যারিয়ার সেরা বোলিং, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪২ রানে নিয়েছিলেন ৭ উইকেট। সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই খেলবেন শেষ টেস্ট।

লর্ডসে বিদায় রাগিনীর বিষাদ সুরের মাঝেই ভেসে আসবে নবজোয়ারের ঢেউ। স্বাগতিক আর সফরকারীদের মিলিয়ে অ্যান্ডারসনের বিদায়ী টেস্টেই অভিষেক হতে যাচ্ছে ৩ ক্রিকেটারের। ইংলিশদের গাস অ্যাটকিনসন ও জেমি স্মিথের সঙ্গে প্রথম টেস্ট খেলতে নামবেন উইন্ডিজদের মিকাইল লুইস।

গাস অ্যাটকিনসন

ইংল্যান্ড জার্সিতে অ্যাটকিনসনের সাদা বলে ১২টা ম্যাচ খেলা হলেও টেস্টে এবারই প্রথম। কাউন্টির প্রথম বিভাগের শীর্ষে রয়েছে তার দল সারে। এবার ২৯.৭৮ গড়ে ১৪ উইকেট শিকার করেছেন অ্যাটকিনসন। গত মৌসুমে দারুণ নৈপুণ্যের সুবাদে ওয়ানডে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছিলেন তিনি। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক না পেলেও ক্রিকেটের কুলীন সংস্করণটিকে নিজেকে প্রমাণের মঞ্চ হিসেবে পাচ্ছেন ২৭ বছরের এ ডানহাতি পেসার।

জেমি স্মিথ

উইকেটের পেছনে বেন ফোকস বা জনি বেয়ারস্টোর বদলে ২৩ বছর বয়সী জেমি স্মিথকে বেছে নেওয়ার কারণ তার ব্যাটিং। এই মৌসুমে সারের হয়ে সর্বোচ্চ ৬৭৭ রান করেছেন ৭৬.৬৭ স্ট্রাইক রেটে। গড় ৫৬.৪১। লর্ডসে ৭ নম্বরে ব্যাট করতে দেখা যাবে স্মিথকে। গত গ্রীষ্মে আইরিশদের বিপক্ষে দুটি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন তিনি। এ দফায় তার মাথায় উঠতে যাচ্ছে টেস্ট ক্যাপ।

মিকাইল লুইস

২৩ বছরের মিকাইল সেন্ট কিটসের প্রথম ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন টেস্ট ক্রিকেটে। লিওয়ার্ড আইল্যান্ডের হয়ে প্রথম শ্রেণিতে ৪৮.৭১ গড়ে ১৪টি ম্যাচ খেলেছেন। সেঞ্চুরি হাঁকিয়েছেন ৩টি, ফিফটি ৪টি। প্রস্তুতি ম্যাচেও ফিফটি করেন মিকাইল। তাতেই জ্যাক ম্যাকেসকির জায়গায় উইন্ডিজ একাদশে দেখা যাবে তাকে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত