বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

পেট বোতল-ফ্লেক্স উৎপাদিত পণ্য রপ্তানিতে সহায়তা

আপডেট : ০৩ জানুয়ারি ২০১৯, ১২:৪৭ এএম

পেট বোতল-ফ্লেক্স থেকে উৎপাদিত পলিয়েস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) রপ্তানিতে নগদ ভর্তুকি বা অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, পেট বোতল-ফ্লেক্স থেকে উৎপাদিত পলিয়েস্টার স্ট্যাপল ফাইবার রপ্তানির বিপরীতে ভর্তুকির আবেদনের জন্য সংযোজন করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, রপ্তানির বিপরীতে ভর্তুকির আবেদনপত্রের সঙ্গে ‘বাংলাদেশ পেট ফ্লেক্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর পরিবর্তে সংযুক্ত ফরম-‘খ’ অনুসারে ‘রপ্তানি উন্নয়ন ব্যুরো’র সনদপত্র দাখিল করতে হবে। তবে পেট বোতল-ফ্লেক্স রপ্তানির বিপরীতে ভর্তুকির জন্য নির্ধারিত আবেদন ফরম এবং এফই সার্কুলার নম্বর ০৯, তারিখ ১৭ মে ২০১০-এর নির্দেশনা অনুসারে অ্যাসোসিয়েশনের সনদপত্র দাখিলের শর্ত যথারীতি বহাল থাকবে।

বাণিজ্যিক ব্যাংকে কিংবা নিরীক্ষার জন্য অডিট ফার্মের কাছে অপেক্ষমাণ ভর্তুকির আবেদনসহ সার্কুলার জারির তারিখ থেকে পরবর্তী ভর্তুকির আবেদনের ক্ষেত্রে আবেদন ফরম ও প্রত্যয়ন সনদের বিষয়ের নির্দেশনা কার্যকর হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত