বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

আজীবন ফ্রি বার্গার চেয়ে মামলা

আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ০২:৩৭ এএম

যুক্তরাষ্ট্রের অরেগনের পোর্টল্যান্ড এলাকার বার্গার কিংয়ের বিশ্রামকক্ষে আটকে পড়ার ক্ষতিপূরণ হিসেবে বাকি জীবনজুড়ে প্রতি সপ্তাহে একবেলা বিনামূল্যে খাবারের দাবিতে মামলা ঠুকেছেন এক লোক। কার্টিস ব্রুনার নামে ৫০ বছর বয়সী ওই ব্যক্তি মাল্টনোমাহ কাউন্টি সার্কিট কোর্টে ৯ হাজার ২৬ ডলার বা পরবর্তী ২২ বছর প্রতি সপ্তাহে একটি ‘হুপার মিলের’ যে দাম হয়, তা দাবি করেছে বার্গার কিংয়ের কাছে।

ব্রুনারের অভিযোগ, গত ১৫ ডিসেম্বর একজনের ব্যবহার উপযোগী তালাবদ্ধ বিশ্রামকক্ষে এক ঘণ্টার বেশি সময় আটকা পড়েছিলেন। সাহায্যের জন্য তিনি দরজায় ঘা দিয়েছেন। তার কাছে শোনা যাচ্ছিল যেন কর্মীরা দরজার ওপারে হাসাহাসি করছে। তখন তালার মিস্ত্রি দরজা খুলে তাকে মুক্ত করার চেষ্টা করছিলেন। ওই কক্ষের বাজে গন্ধে তার দমবন্ধ হয়ে আসছিল। তিনি বলেন, ওটা এমন কক্ষ যেখানে কেউ শ্বাস বন্ধ করে ঢুকবে আর যত দ্রুত সম্ভব সেখান থেকে বের হবে।

দৃশ্যত সেখান থেকে চলে আসার সময় ওই দোকানের ম্যানেজারের সঙ্গে রফা হয়েছিল ব্রুনারের। সম্ভবত দুঃখ প্রকাশের ইঙ্গিতস্বরূপ তাকে সারাজীবন বার্গার খাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এরপর ১৩ দিন ধরে দিনে একবার বা কখনো দুবার তিনি সেখানে খেয়েছেন। এ সপ্তাহে সেটা বন্ধ হয়ে গেলে তিনি মামলা করেন।

তার আইনজীবী মাইকেল ফুলার বলেন, তার খদ্দের মূল সমঝোতার পুনর্বহাল চান। তা না হলে প্রতি সপ্তাহে বার্গার কিংকে একটি হুপার মিল দিতে হবে। ফুলারের টাকার অঙ্কের হিসাবটা সোজা ৭৭ বছর সম্ভাব্য আয়ুষ্কাল ধরেছেন। তা থেকে বার্গার খাওয়ার ফল হিসেবে পাঁচ বছরের আয়ু বাদ দিয়ে ৭২ বছর হয়েছে। সে হিসাবে আগামী ২২ বছর সপ্তাহে একবেলা করে হুপার মিলের মোট দাম ধরেছেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত